ঢাকা     ১৫ মে ২০২৪ ||  ৩১ চৈত্র ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ভবিষ্যতে রোবট মূল কেন্দ্রবিন্দুতে পরিণত হবে: পলক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪১, ২৫ অক্টোবর ২০২২

আপডেট: ২১:৪৭, ২৯ অক্টোবর ২০২২

ভবিষ্যতে রোবট মূল কেন্দ্রবিন্দুতে পরিণত হবে: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, বিশ্বের উন্নত দেশের চেয়ে বাংলাদেশের শিশুরা মোটেই পিছিয়ে নেই। ঝুঁকিপূর্ণ কাজের পাশাপাশি জ্ঞানভিত্তিক উদ্ভাবনী কাজের জন্য বাংলাদেশের শিশুরা রোবট তৈরি করবে। আগামী দিনে রোবটই মূল কেন্দ্রবিন্দুতে পরিণত হবে।

মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) পঞ্চম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ যেন রোবট বানাতে এবং রপ্তানিতে বিশ্বে নেতৃত্ব দিতে পারে সে জন্য খুদে রোবটিয়ারদের প্রস্তুত হওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী। একই সঙ্গে বুয়েটের রোবটিকস ল্যাব যেন শিশুরা ব্যবহার করতে পারে সে বিষয়েও উদ্যোগ নেয়া হবে বলে জানান তিনি।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আইসিটি বিষয় যুক্ত করা হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ছাত্র-ছাত্রীরা যাতে হাতে-কলমে শিখতে পারে সে জন্য স্কুল-কলেজে ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। গত ১৮ অক্টোবর নতুন করে পাঁচ হাজার কম্পিউটার ল্যাবের পাশাপাশি ৩০০ শেখ রাসেল স্কুল অব ফিউচার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।

পলক বলেন, এখন ষষ্ঠ শ্রেণির ছেলে-মেয়েরা কম্পিউটার ল্যাবে যেতে পারছে, প্রগ্রামিং, কোডিং শিখতে পারছে, কম্পিউটার বিজ্ঞান সম্পর্কে তারা হাতে-কলমে জ্ঞান অর্জন করতে পারছে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার চতুর্থ শিল্পবিপ্লবের সুবিধাগুলো কাজে লাগিয়ে তথ্য-প্রযুক্তিনির্ভর দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করে যাচ্ছে। এই প্রচেষ্টাকে আরো বেগবান করে তথ্য ও প্রযুক্তি খাতের উন্নয়ন এবং গবেষণায় সরকারকে ঢাকা বিশ্ববিদ্যালয় সর্বাত্মক সহযোগিতা করবে বলে তিনি উল্লেখ করেন।  

উল্লেখ্য, ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের লক্ষ্যে ২৫ ও ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে পঞ্চম বাংলাদেশ অলিম্পিয়াড জাতীয় পর্ব অনুষ্ঠিত হচ্ছে। জুনিয়র এবং চ্যালেঞ্জ- এই দুটি গ্রুপে এ বছর মোট পাঁচটি ক্যাটাগরিতে জাতীয় পর্ব অনুষ্ঠিত হচ্ছে। এগুলো হলো- ফিজিক্যাল কম্পিউটিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবটিকস কুইজ, রোবট গ্যাদারিং এবং রোবট ইন মুভি।

জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য থেকে পরবর্তী সময়ে হাতে-কলমে প্রশিক্ষণ এবং ওয়ার্কশপের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরাই ২৪তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে থাইল্যান্ডের ফুকেটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।