Biz Tech 24 :: বিজ টেক ২৪

রিয়েলমি ৮ প্রো: এক ধাপ এগিয়ে, দুই ধাপ পিছিয়ে

সাইফুল ইসলাম শান্ত

প্রকাশিত: ১৪:২৫, ২৮ এপ্রিল ২০২১

রিয়েলমি ৮ প্রো: এক ধাপ এগিয়ে, দুই ধাপ পিছিয়ে

রিয়েলমি ৮ প্রো

চীনা মোবাইল ব্যান্ড রিয়েলমি সম্প্রতি বাজারে এনেছে রিয়েলমি ৮ সিরিজের স্মার্টফোন। এই স্মার্টফোনগুলি যথাক্রমে রিয়েলমি ৭ এবং রিয়েলমি ৭ প্রো এর উত্তরসূরি এবং AMOLED ডিসপ্লে সহ কিছু ভাল হার্ডওয়্যার বৈশিষ্ট্যযুক্ত। সুতরাং রিয়েলমি ৮ প্রো কী রিয়েলমি ৭ প্রো এর তুলনায় উপযুক্ত আপগ্রেড, এবং এটি কি শাওমির রেডমি নোট ১০ প্রো এর থেকে ভালো? তবে দেখা যাক কী আছে রিয়েলমি ৮ প্রো'তে।

ডিজাইন
রিয়েলমি ডিজাইনের জন্য একটি নতুন পদ্ধতি গ্রহণ করেছে এবং রিয়েলমি ৮ প্রো’তে কিছু সাহসী স্টাইলিং রয়েছে। প্রতিষ্ঠানটি স্মার্টফোনের পিছনে তার ট্যাগলাইন "ডেয়ার টু লিপ" প্লাস্টার করেছে। পাঠ্যের একটি চকচকে ফিনিস রয়েছে যা এটি পিছনের বাকী অংশে সূক্ষ্ম-টেক্সচারযুক্ত ফিনিসটির বিরুদ্ধে পপ করে। রিয়েলমি এই স্মার্টফোনটির জন্য উজ্জ্বল রঙ ব্যবহার করেছে। রিয়েলমি ৮ প্রো এর দ্বিতীয় হাইলাইটটি হ'ল এর ক্যামেরা। এর পিছনে একটি কোয়াড-ক্যামেরা সেটআপ রয়েছে যা দ্বি-পদক্ষেপের নকশায় প্রসারিত হয়। প্রথম ধাপে ফ্ল্যাশ রয়েছে এবং দ্বিতীয়টিতে চারটি স্বতন্ত্র ক্যামেরার লেন্স রয়েছে। রিয়েলমি ৮ প্রো তুলনামূলকভাবে পাতলা এবং ব্যবহারযোগ্য। সামনে থেকে, রিয়েলমি ৮ প্রো কিছুটা রিয়েলমি ৭ প্রো এর মতো দেখায়। রিয়েলমি ৮ প্রো এর ফ্রেমটি প্লাস্টিকের তৈরি এবং ডানদিকে পাওয়ার এবং ভলিউম বোতাম রয়েছে। এই বোতামগুলি ভাল অবস্থিত এবং একহাত ব্যবহারের সময় সহজেই কাজ করা যায়। সিম ট্রেটি বাম দিকে রয়েছে।

স্পেসিফিকেশন এবং সফটওয়্যার
রিয়েলমি ৮ প্রোটিতে ৬.৪ ইঞ্চি সুপার অ্যামোলেড প্যানেল রয়েছে। এটি ফুল-এইচডি + রেজোলিউশন এবং ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ। এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭২০ জি প্রসেসর দ্বারা চালিত, এবং র‌্যাম এবং স্টোরেজ সংমিশ্রণগুলি অপরিবর্তিত রয়েছে পাশাপাশি ৬ গিগাবাইট বা ৮ জিবি এলপিডিডিআরএক্স এক্স র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজটিতে রয়েছে। ব্যাটারি ধারণক্ষমতা ৪৫০০ এমএএইচ। এর চার্জিং গতি 50W যখন রিয়েলমে ৭ প্রো 65W এ চার্জিং গতি ব্যবহার করা হয়েছিলো।

পারফরম্যান্স
রিয়েলমি ৮ প্রো ভাল পারফরম্যান্স সরবরাহ করতে সক্ষম। ডিসপ্লেটি চকচকে এবং বাইরে এটি যথেষ্ট উজ্জ্বল হয়। রিয়েলমি ৮ প্রো-এর ব্যাটারি একবার চার্জ দিলে প্রায় দেড় দিন চলে। 50W এর চার্জিং গতি থাকায় ৩০ মিনিটে ৭৫ শতাংশ চার্জ হয়।

ক্যামেরা
রিয়েলমি ৮ প্রো’তে একটি ১০৮-মেগাপিক্সেল প্রাইমার রিয়ার ক্যামেরা রয়েছে। এছাড়া একটি ৮-মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরা, একটি ২-মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা এবং একটি ২-মেগাপিক্সেল মনোক্রোম সেন্সর রয়েছে। সেলফির জন্য এই ফোনের সামনে একটি ১৬ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে।

দাম: দেশের বাজারে রিয়েলমি ৮ প্রো বিক্রি হচ্ছে ২৭,৯৯০ টাকায়। যদিও এই দামে রেডমি নোট ১০ প্রো'ও বাজারে পাওয়া যাচ্ছে।

পরিশেষে বলা যায় রিয়েলমি ৮ সিরিজ তাদের ৭ সিরিজের তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেড নয়। আপনি দ্রুত চার্জিং, স্টেরিও স্পিকার এবং আরও ভাল সামগ্রিক ক্যামেরার পারফরম্যান্স পেতে পারেন। তবে আমার কাছে মনে হয়েছে রিয়েলমি ৮ প্রো এর পরিবর্তে রেডমি নোট ১০ প্রো বাছাই করা ভালো।