Biz Tech 24 :: বিজ টেক ২৪

কঠোর লকডাউনেও শেয়ারবাজারে লেনদেন চলবে

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৪:০৯, ১০ এপ্রিল ২০২১

কঠোর লকডাউনেও শেয়ারবাজারে লেনদেন চলবে

সর্বাত্মক কঠোর লকডাউনের মধ্যেও শেয়ারবাজারে লেনদেন চলবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

শনিবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে ব্যাংকের সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারে লেনদেন চলবে।

রেজাউল করিম আরো বলেন, ব্যাংক খোলা থাকলে যে পুঁজিবাজারও খোলা থাকবে সেটি কমিশন একাধিকবার নিশ্চিত করেছে। তাই আগামী লকডাউনেও পুঁজিবাজার খোলা থাকবে, যদি ব্যাংক লেনদেন চালু থাকে।

এদিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানিয়েছেন, সর্বাত্মক লকডাউনেও জরুরি সেবা সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান খোলা থাকবে। আর ব্যাংক এই জরুরি সেবার মধ্যেই পড়ে। কারণ স্থানীয় ও আন্তর্জাতিক অনেক লেনদেন ব্যাংকের সাথে জড়িত। তাছাড়া চিকিৎসাসহ নানা জরুরি প্রয়োজনে মানুষের হঠাৎ টাকা তোলার প্রয়োজন। ব্যাংক বন্ধ থাকলে সেটি সম্ভব নয়। তাই সর্বাত্মক লকডাউনেও ব্যাংক খোলা থাকবে। তবে ব্যাংকে লেনদেন সময়সূচি নির্ধারণ করবে বাংলাদেশ ব্যাংক।

এর আগে, করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে ১১ নির্দেশনা দিয়ে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য কড়াকড়ি ঘোষণা করেছিল সরকার। এরপর বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য লেনদেনের সময় নির্ধারণ করে দেয়া হয় সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এর সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারে বর্তমানে সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা লেনদেন হচ্ছে।