Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারকে টেনে তুলতে নিয়ন্ত্রক সংস্থার নতুন সিদ্ধান্ত

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩১, ২৫ মে ২০২২

পুঁজিবাজারকে টেনে তুলতে নিয়ন্ত্রক সংস্থার নতুন সিদ্ধান্ত

পুঁজিবাজারকে পতনের ধারা থেকে টেনে তুলতে আরও একটি নতুন সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বুধবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এক আদেশে এই নির্দেশনা দেয়া হয়। নির্দেশনায় বলা হয়, সিকিউরিটিজের ধারা ২০এ দ্বারা প্রদত্ত ক্ষমতা প্রয়োগে এবং বিনিময় অধ্যাদেশ ১৯৬৯ (১৯৬৯ সালের অধ্যাদেশ নং XVII), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এতদ্বারা ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই) নিম্নগামী মূল্য পরিবর্তন সীমা (সার্কিট ব্রেকার) ৫% (পাঁচ শতাংশ) এর পরিবর্তে ২% (দুই শতাংশ) আগের ট্রেডিং দিনের বন্ধ মূল্যের উপর ভিত্তি করে কার্যকর করতে হবে।

বিএসইসির নতুন নির্দেশনার ফলে বৃহস্পতিবার থেকে কোন শেয়ারের দাম সর্বোচ্চ দুই শতাংশ কমতে পারবে। তবে নতুন নিয়মে শেয়ারদর আগের মতো স‌র্বোচ্চ ১০ শতাংশ বাড়‌তে পার‌বে। এর আগে ২০ এপ্রিল এক আদেশে সার্কিট ব্রেকারের নিম্নসীমা ২ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করেছিল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

২০২০ সালে দেশে করোনা ভাইরাসের প্রকোপ শুরু হলে পুঁজিবাজারে ভয়াবহ ধস নামে। পুঁজিবাজারে পতন ঠেকাতে ওই বছরের ১৯ মার্চ কমিশন প্রতিটি কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দাম বেঁধে দিয়ে ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেয়।

এরপর ২০২১ সালের ৭ এপ্রিল ১ম দফায় ৬৬টি ও ৩ জুন ২য় দফায় ফ্লোর প্রাইসে থাকা বাকি ৩০ কোম্পানি থেকে ফ্লোর প্রাইসের নির্দেশনা প্রত্যাহার করে নেয় কমিশন। ওইসময় ফ্লোর তুলে নেয়া কোম্পানিগুলোর শেয়ার এক দিনে সর্বোচ্চ ২ শতাংশ কমতে পারবে বলে জানায় কমিশন। তবে দাম বাড়ার ক্ষেত্রে আগের মতোই ১০ শতাংশ সীমা বহাল রাখে। এরপরে ১৭ জুন সব সিকিউরিটিজের ওপর স্বাভাবিক সার্কিট ব্রেকার আরোপ করে।

premierbankltd