Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিনিয়োগকারীর মৃত্যুর পর শেয়ার ও টাকা পাওয়া নিয়ে বিএসইসির নতুন নির্দেশনা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ০০:৪৯, ২৮ এপ্রিল ২০২২

আপডেট: ০০:৫০, ২৮ এপ্রিল ২০২২

বিনিয়োগকারীর মৃত্যুর পর শেয়ার ও টাকা পাওয়া নিয়ে বিএসইসির নতুন নির্দেশনা

পুঁজিবাজারে অর্থ বিনিয়োগকারীর মৃত্যুর পর গ্রাহক হিসাবে রক্ষিত অর্থ এবং বিও হিসাবে রক্ষিত শেয়ার কে পাবেন সে বিষয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসির তথ্য মতে, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মনোনীত নমিনিকে উক্ত বিনিয়োগকারীর মৃত্যুর পর তার গ্রাহক হিসাবে রক্ষিত অর্থ এবং বিও হিসাবে রক্ষিত সিকিউরিটিজ হস্তান্তর বিষয়ে গত এপ্রিল ২০ অনুষ্ঠিত কমিশন সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। সভার সিদ্ধান্তের আলোকে নিম্নবর্ণিত সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের অনুরোধ করা হলোঃ

বিনিয়োগকারী কোন ব্যক্তিকে নমিনি হিসেবে মনোনীত করে থাকলে, মনোনীত নমিনি উক্ত বিনিয়োগকারীর মৃত্যুর পর তার গ্রাহক হিসাবে রক্ষিত অর্থ এবং বিও হিসাবে রক্ষিত সিকিউরিটিজসমূহ (প্রযোজা ক্ষেত্রে মার্জিন ঋণ সমন্বয় সাপেক্ষে) প্রাপ্য হবেন।

বিনিয়োগকারী কোন বাক্তিকে নমিনি হিসেবে মনোনীত না করে থাকলে, উক্ত বিনিয়োগকারীর মৃত্যুর পর আদালত কর্তৃক ইস্যুকৃত ওয়ারিশান সনদ অনুযায়ী উত্তরাধিকারী (গণ) মৃত ব্যক্তির গ্রাহক হিসেবে রক্ষিত তহবিল এবং বিও হিসাবে রক্ষিত সিকিউরিটিজসমূহ (প্রযোজ্য ক্ষেত্রে মার্জিন ঋণ সমন্বয় সাপেক্ষে) প্রাপ্য হবেন।

এর আগে  ২০১৬ সালের এপ্রিলে হাইকোর্টের এক রায়ে নমিনি নয়, বরং উত্তরাধিকারীরা টাকা পাবে এবং নমিনির কাজ একজন ট্রাস্টির মতো হবে বলে উল্লেখ করা হয়।

premierbankltd