ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৬, ২৬ এপ্রিল ২০২২

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়টি কোম্পানি তাদের শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলোর মধ্যে পাঁচটি ব্যাংক খাতের এবং তিনটি বীমা খাতের কোম্পানি।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৯৬ পয়সা। যা গত বছর ছিল ২ টাকা ৪১ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৭৩ পয়সা। আগামী ১১ আগষ্ট ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ জুন।

বেসরকারি খাতের ইসলামী ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। মঙ্গলবার অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেয়া হয়।

আগামী ২১ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর ২ শতাংশ নগদ লভ্যাংশ, বাকী ৩ শতাংশ বোনাস। মঙ্গলবার অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেয়া হয়।

সূত্র অনুসারে, আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ৮৬ পয়সা। আগের বছর কোম্পানিটির সমন্বিত ইপিএস ছিল ৪৭ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩০ টাকা ৫৯ পয়সা। আগামী ৬ জুলাই হাইব্রিড পদ্ধতিতে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৪ মে।

তালিকাভুক্ত কোম্পানি বাটা সু লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ২৫ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ৭৫ শতাংশ অন্তবর্তীকালীন লভ্যাংশ দিয়েছিল। এই হিসাবে কোম্পানিটি সমাপ্ত হিসাব বছরে মোট ১০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করল।

সূত্র মতে, আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫ টাকা ০১ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ৯৬ টাকা ৮৩ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৮৪ পয়সা। আগামী ৩০ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ মে।

ব্যাংক খাতের ট্রাস্ট ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদের সাড়ে ২২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ।

আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ৩ টাকা ৭৮ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ২ টাকা ৫৪ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ২৬ টাকা ৫১ পয়সা। আগামী ২৫ জুলাই ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ জুন।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ২৯ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ২ টাকা ০৭ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৮৪ পয়সা। আগামী ২৭ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৪ মে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিবে। কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ৭২ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৮৪ পয়সা। আগামী ২৩ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ মে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেবে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ৩ টাকা ৬৬ পয়সা। আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ১৯ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ২৪ টাকা ১৯ পয়সা। আগামী ১৫ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ মে।

পুঁজিবাজারের তালিকাভুক্ত সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেড শেয়ারহোল্ডারদের নগদ ১৮ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য এ লভ্যাংশ দেবে প্রতিষ্ঠানটি।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৪১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ২ টাকা ০৩ পয়সা। লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৬ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ মে।