Biz Tech 24 :: বিজ টেক ২৪

শেয়ারবাজারে উত্থান হলেও লেনদেনে হতাশা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:০৭, ২৯ নভেম্বর ২০২১

আপডেট: ১৭:০৮, ২৯ নভেম্বর ২০২১

শেয়ারবাজারে উত্থান হলেও লেনদেনে হতাশা

টানা ছয় কার্যদিবস পতনে থাকা পুঁজিবাজার অবশেষে উত্থান ফিরেছে। সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আরো তলানির দিকে নেমে গেছে। যার ফলে পতনের ধারা কাটিয়ে উঠলেও লেনদেনের হতাশা এখানো কাটেনি।

ডিএসই সূত্রে জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৭৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৩০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৮ পয়েন্ট  কমে অবস্থান করছে ২ হাজার ৫৬৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৮টির, দর কমেছে ৮৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৫ টির। ডিএসইতে ৭০৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১২৮ কোটি ৯২ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৩৬ কোটি ৮৭ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। সিএসইতে ৩৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।