ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৫ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মেট্রোরেলের যুগে প্রবেশ করলো বাংলাদেশ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৫৪, ১১ মে ২০২১

মেট্রোরেলের যুগে প্রবেশ করলো বাংলাদেশ

রেললাইনের ওপর দিয়ে দেশের ইতিহাসে প্রথমবারের মতো চলেছে মেট্রোরেল। মঙ্গলবার রাজধানীর উত্তরার ডিপোতে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের প্রথম ট্রেন সেটটি চলেছে। এই মেট্রোরেল চলেছে বিদ্যুতের মাধ্যমে। এর মধ্যে দিয়ে বাংলাদেশ বিদ্যুৎ চালিত ট্রেনের যুগে প্রবেশ করলো। প্রদর্শনীর জন্য এদিন মেট্রোরেলটি চালানো হয়েছে।

বেলা ১১টা ৫৩ মিনিটে ওয়ার্কশপ থেকে ঘণ্টায় ৫ কিলোমিটার গতিতে ট্রেনটি আসে কোচ আনলোডিং জোনে। এর মাধ্যমে মেট্রোরেলের ট্রেনটি প্রথমবারের মতো জন সম্মুখে আনা হলো।

মেট্রোরেলের প্রথম ট্রেনটি পরিদর্শন  ও পারফেরম্যান্স কার্যক্রম উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসময় তিনি বলেন, চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিশেষ উদ্যোগে থার্ড পার্টি ইন্সপেক্টরের মাধ্যমে ইন্সপেকশন সম্পন্ন করে মেট্রো ট্রেন সেট বাংলাদেশে নিয়ে আসা হচ্ছে। প্রথম মেট্রো ট্রেন সেট গত ২৩ এপ্রিল উত্তরার ডিপোতে এসে পৌঁছেছে। ইতোমধ্যে রিসিভিং ইন্সপেকশন সম্পন্ন হয়েছে। বর্তমানে ডিপোতে ফাংশনাল টেস্ট চলছে। এরই ধারাবাহিকতায় আগামী আগস্টে ভায়াডাক্টের মধ্যে মেইন লাইনে পারফরমেন্স টেস্ট শুরু করা হবে। ভায়াডাক্টের ওপর পারফরমেন্স টেস্ট সম্পন্ন হলে ইনটেগরেটেড টেস্ট করা হবে। তারপর ট্রেনের ট্রায়াল রান শুরু হবে।

দ্বিতীয় মেট্রো ট্রেন সেটটিও গত ৯ মে মোংলা বন্দরে এসে পৌঁছেছে। অনতিবিলম্বে এটি ঢাকায় এসে পৌঁছবে বলে আশা রাখছি। মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, এটা বাস্তবতা বলেও মন্তব্য করেন সেতু মন্ত্রী।

ওবায়দুল কাদের আরও বলেন, ‘অল্প কিছুক্ষণের মধ্যেই বিদ্যুৎ চালিত বাংলাদেশে প্রথম মেট্রো ট্রেন ডিপোর কোচ আনলোডিং এলাকা নিকটস্থ রেলওয়ে ট্র্যাকে এসে দাঁড়াবে। আপনাদের সবাইকে ট্রেনের আগমন প্রত্যক্ষ করার জন্য অনুরোধ করছি। এই মেট্রো ট্রেনের মাধ্যমে বাংলাদেশ একই সঙ্গে বিদ্যুৎ চালিত ট্রেনের যুগে প্রবেশ করল। এটি গোটা জাতির জন্য, ঢাকাবাসীর জন্য সুসংবাদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (মেট্রোরেল) ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক সচিব এম এ এন ছিদ্দিক, এমআরটি লাইন-৬ এর প্রকল্প পরিচালক আফতাব উদ্দিন তালকুদার, বাংলাদেশে নিযুক্ত জাপানের অ্যাম্বাসেডর, জাইকার কান্ট্রি ডিরেক্টরসহ সরকারের সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা।