ঢাকা     ২৩ এপ্রিল ২০২৪ ||  ১০ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

নগদের ৪৯ শতাংশ মালিকানা যাচ্ছে বেসরকারি খাতে

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৫৭, ২৪ মার্চ ২০২১

আপডেট: ১৬:১২, ২৪ মার্চ ২০২১

নগদের ৪৯ শতাংশ মালিকানা যাচ্ছে বেসরকারি খাতে

মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘নগদ’-এর ৫১ শতাংশ মালিকানা ডাক বিভাগ রেখে বাকি ৪৯ শতাংশ শেয়ার বেসরকারি খাতে ছেড়ে দেয়া হচ্ছে বলে জানা গেছে।

রাজধানীর ওয়েস্টিন হোটেলে সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় নগদের উদ্যোক্তা ও কর্মকর্তারা এ তথ্য জানান। এতদিন নগদের মুনাফার ৫১ শতাংশ পেত ডাক বিভাগ। তবে মালিকানা ও পরিচালনায় কোনো অংশগ্রহণ ছিল না।

অনুষ্ঠানে নগদের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর আহমেদ বলেন, সরকার নগদের ৫১ শতাংশ শেয়ার নেবে। এ জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। আইন মন্ত্রণালয়ে যাচাই-বাছাইয়ের অপেক্ষায় আছে। সব প্রক্রিয়া শেষে বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত অনুমোদন পেলে তা কার্যকর করা হবে। তানভীর আহমেদ নগদের সবচেয়ে বড় অংশীদার সিগমা গ্রুপের প্রতিনিধি।

নগদের শেয়ার সোনালী ব্যাংক কিনছে কি না, এমন প্রশ্নের জবাবে তানভীর আহমেদ বলেন, সোনালী ব্যাংক যে প্রস্তাব দিয়েছে, তা গ্রহণযোগ্য হয়নি। সোনালী ব্যাংক যে বিনিয়োগ করতে চেয়েছে, তা অনেক কম। তিনি জানান, যখন ৮০ কোটি লেনদেন ছিল, তখন নগদের ভ্যালুয়েশন ছিল প্রায় দুই হাজার ৩০০ কোটি টাকা। এখন লেনদেন ৪০০ কোটি টাকা, ভ্যালুয়েশনও পাঁচগুণ বেড়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, নগদের গ্রাহক ও লেনদেনে সাম্প্রতিক সময়ে বড় প্রবৃদ্ধি হয়েছে। গত নভেম্বরে গ্রাহক ছিল দুই কোটি, এখন তা বেড়ে হয়েছে তিন কোটি ৮০ লাখ। লেনদেনও ১৫০ কোটি থেকে ৪০০ কোটি টাকায় উন্নীত হয়েছে। সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের জন্য আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নগদের অন্যতম মালিক ও পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম ও ডাক বিভাগের অতিরিক্ত মহাব্যবস্থাপক জাকির হোসেন নুর।