ঢাকা     ২৫ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

চালকদের পেনশন দেবে উবার

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ১৮ মার্চ ২০২১

চালকদের পেনশন দেবে উবার

চালকদের ন্যূনতম মজুরি, ছুটির সময়কালীন বেতন এবং পেনশন দেয়ার ঘোষণা দিয়েছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার। যুক্তরাজ্যের ৭০ হাজার উবারচালক এ সুবিধা পাবেন।

উবার জানিয়েছে, চালকরা কমপক্ষে যুক্তরাজ্যের জাতীয় ন্যূনতম মজুরি উপার্জন করবেন, যা প্রতি ঘণ্টায় ৮ পাউন্ড ৭২ পেনি। চালকদের মর্যাদাকে কেন্দ্র করে ২০১৬ সালে শুরু হওয়া আইনি লড়াইয়ে হেরে যাওয়ার এক মাস পর উবারের পক্ষ থেকে এ ঘোষণা এল।

শ্রমিক ইউনিয়নের নেতা ও কর্মসংস্থান বিশেষজ্ঞরা জানিয়েছেন, উবারের এ পদক্ষেপ গিগ অর্থনীতিতে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে। উবার চালকদের পক্ষে আইনি লড়াইয়ের প্রতিনিধিত্ব করা বেটস ওয়েলসের আইনজীবী রেচেল ম্যাথিসন এটিকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক বলে অভিহিত করেছেন।

গত মাসে সুপ্রিম কোর্টের শুনানিতে উবার যুক্তি দিয়েছিল, তারা তৃতীয় পক্ষের বুকিং এজেন্ট এবং উবারের চালকরা আত্মনির্ভরশীল। তবে আদালত রায় দিয়েছিলেন, চলকরা শ্রমিক ছিলেন; যার অর্থ তারা আইনিভাবে ন্যূনতম মজুরি, ছুটি ও পেনশন সুবিধার অধিকারী। শ্রমিক বা আত্মনির্ভরশীল হিসেবে তাদের শ্রেণীবদ্ধ করা উচিত কিনা, তা নিয়ে সংস্থাটি একাধিক দেশে চালকদের চ্যালেঞ্জের মুখে রয়েছে।

উবার জানিয়েছে, যুক্তরাজ্যের চালকদের বেতন-ভাতার পরিবর্তনগুলো তাত্ক্ষণিকভাবে বুধবার থেকে কার্যকর হবে এবং ন্যূনতম মজুরি নির্ধারিত হবে, উপার্জন সীমা নয়। উবারের ঘোষিত নতুন সুবিধার আওতায় ন্যূনতম মজুরি, ছুটির সময় সব চালককে তার আয়ের ১২ দশমিক শূন্য ৭ শতাংশ দেয়া এবং দীর্ঘমেয়াদে চালক হিসেবে কাজ করার সঙ্গে সঙ্গে উবারের পেনশন পরিকল্পনায় স্বয়ংক্রিয়ভাবে নাম তালিকাভুক্ত হবে। এছাড়া অসুস্থতা, আঘাত কিংবা মাতৃ-পিতৃত্বকালীন সময়ে বিনা মূল্যে বীমা চালিয়ে যাবে, যা ২০১৮ সাল থেকে সব চালকের জন্য রয়েছে। এছাড়া সব চালক কখন ও কোথায় গাড়ি চালাবেন, তা পছন্দ করার স্বাধীনতা চালকদের থাকবে।

উবারের উত্তর ইউরোপের আঞ্চলিক মহাব্যবস্থাপক জেমি হেইউড বলেন, এটা যুক্তরাজ্যের চালকদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। উবার একটি বৃহত্তর বেসরকারি ভাড়া শিল্পের একটি অংশ। তাই আমরা আশা করি এই গুরুত্বপূর্ণ শ্রমিকদের কাজের মানের উন্নতি করতে অন্য সব অপারেটর আমাদের সঙ্গে যোগ দেবে।

শ্রমিকদের মর্যাদা আদায়ে উবারের বিরুদ্ধে মামলা করা সাবেক দুই চালক জেমস ফারার ও ইয়াসি আসলাম সোমবার দেয়া উবারের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। তবে তারা জানিয়েছেন, সংস্থাটি এখনো চালকদের সঙ্গে অন্যায় আচরণ করছে। সুপ্রিম কোর্টের রায়ে পরিষ্কার যে অ্যাপে লগইন করার সময় থেকে চালকদের শ্রমিক হিসেবে গণ্য করতে হবে। যদিও উবার কেবল যাত্রী ওঠানো থেকে নামানো পর্যন্ত সময়কালীন চালকদের শ্রমিক হিসেবে গণ্য করতে প্রতিশ্রুতিবদ্ধ।