ঢাকা     ২৩ জুলাই ২০২৪ ||  ৮ শ্রাবণ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বাংলাদেশের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৫, ২ এপ্রিল ২০২৪

বাংলাদেশের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে বিশ্বব্যাংক

চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। এই সংখ্যাটি কোভিড-১৯ মহামারীর আগের দশকে ৬.৬ শতাংশের গড় বার্ষিক বৃদ্ধির হারের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট ভবিষ্যদ্বাণী করেছে যে তুলনামূলকভাবে ধীর প্রবৃদ্ধির প্রবণতা আগামী অর্থবছর পর্যন্ত অব্যাহত থাকবে, এই সময় জিডিপি প্রবৃদ্ধি ৫.৭ শতাংশে অনুমান করা হয়েছে।

বিশ্বব্যাংক বলেছে, আগামী ২০২৪-২৫ সালে প্রবৃদ্ধি কিছুটা বেড়ে ৫ দশমিক ৬ শতাংশ হতে পরে। যদিও গত অক্টোবরে এটা ৫.৮ হওয়ার কথা বলেছিল ব্যাংকটি। তবে ২০২৫-২৬ অর্থবছরে প্রবৃদ্ধি আরো বেড়ে ৫.৭ শতাংশ হতে পারে। কিন্তু যথাযথ সংস্কার পদক্ষেপ না নিলে অর্থনৈতিক দুর্বলতা আরো প্রকট হতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি।

প্রতিবেদনের তথ্যমতে, দক্ষিণ এশিয়ায় ২০২৩-২৪ সালের আঞ্চলিক প্রবৃদ্ধি হতে পারে ৬ শতাংশ। আর ২০২৪-২৫ সালে তা ৬.১ শতাংশ হবে। ভারত, বাংলাদেশ এতে মূল ভূমিকা রাখবে। তাছাড়া পাকিস্তান ও শ্রীলঙ্কার অবস্থারও উন্নতি হচ্ছে।

বিশ্বব্যাংক বলছে, ২০২৩-২৪ অর্থবছরে ভারতে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হবে। পাকিস্তানে ২০২৩-২৪ অর্থবছরে হবে ১.২ শতাংশ। এছাড়া ভুটানে ২০২৩-২৪ অর্থবছরে ৪ দশমিক ৯ শতাংশ, নেপালে ৩ দশমিক ৩ শতাংশ এবং শ্রীলঙ্কায় ২ দশমিক ২ শতাংশ, মালদ্বীপে ৪.৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।