ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৮ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

গ্রিন বিল্ডিং কারখানায় বাংলাদেশ অনেকের কাছে অনুপ্রেরণা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪২, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

গ্রিন বিল্ডিং কারখানায় বাংলাদেশ অনেকের কাছে অনুপ্রেরণা

ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, বাংলাদেশ অনেক দেশের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে কারণ দেশটিতে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি সবুজ পোশাক কারখানা রয়েছে।

বাংলাদেশে এখন যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিলের সার্টিফিকেট রয়েছে ২০৯টি কারখানার। এর মধ্যে ৭৯টি প্ল্যাটিনাম, ১১৬টি স্বর্ণ, ১০টি রৌপ্য এবং বাকিটি সবুজ।

বিশ্বের সর্বোচ্চ রেটেড গ্রিন বিল্ডিং, এসএম সোর্সিং, যেটি ১১০ পয়েন্টের মধ্যে ১০৬ স্কোর করেছে, সেটিও বাংলাদেশে অবস্থিত। LEED-প্রত্যয়িত পোশাক কারখানায়ও বাংলাদেশ শীর্ষস্থানীয়, যেখানে শীর্ষ ১০০টির মধ্যে ৫৪টি এবং দেশের শীর্ষ ২০টি সবুজ কারখানার মধ্যে ১৮টি রয়েছে।

গ্রিন বিল্ডিং সেগমেন্টে বাংলাদেশের অর্জন শুধুমাত্র দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ এশিয়ায় আলোচিত নয়, প্রায়শই পশ্চিমা বিশ্বেও আলোচিত হয়, বলেছেন সান্তনু দত্ত গুপ্ত, ইউএসজিবিসি ফ্যাকাল্টি এবং অ্যাসোসিয়েট ডিরেক্টর- মার্কেট ডেভেলপমেন্ট- গ্রীন বিল্ডিং কাউন্সিল ইনস্টিটিউট (জিবিসিআই)।

সবুজ পোশাক কারখানায় বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া দেশ ও সেক্টরের ভাবমূর্তি উজ্জ্বল করেছে, আন্তর্জাতিক পোশাকের খুচরা বিক্রেতা এবং ব্র্যান্ডগুলি উচ্চ পরিমাণে কাজের অর্ডার দিচ্ছে।