ঢাকা     ২১ মে ২০২৪ ||  ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশের রেকর্ড

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫১, ৭ জানুয়ারি ২০২৪

তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশের রেকর্ড

তৈরি পোশাক রপ্তানিতে মাইলফলক স্পর্শ করেছে বাংলাদেশ। বিশ্বমন্দার মধ্যেও ২০২৩ সালে ৪৭ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ, যা সর্বকালের সর্বোচ্চ।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) তথ্যমতে,  গত বছর পোশাক রপ্তানি আয়ের মধ্যে ২৫.৭৩ বিলিয়ন ডলার নিটওয়্যার এবং ২১.২৫ বিলিয়ন ডলার বোনা পোশাক রয়েছে। যা গত বছরে চেয়ে যথাক্রমে ১০.৮৭ শতাংশ এবং ৯.৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদি হোম টেক্সটাইল এবং রেশম এবং উল, হেডগিয়ার এবং টেক্সটাইল বর্জ্য সহ বিশেষ কাপড় অন্তর্ভুক্ত করা হয়, তাহলে রপ্তানি টার্নওভার হবে ৪৯.২৪ বিলিয়ন ডলার।

এটি ২০২২-২৩ অর্থবছরের সামগ্রিক রপ্তানি আয়ের ৮৮.৩৫ শতাংশ।

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফারুক হাসান বলেন, এটি নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য অর্জন কারণ আমরা একটি উত্তাল সময়ের মধ্য দিয়ে যাচ্ছি যখন বিশ্ব বাণিজ্য সংকুচিত হচ্ছে।

তিনি আরো বলেন, আমাদের স্থিতিস্থাপকতা, অভিযোজনযোগ্যতা এবং উদ্ভাবনী চেতনার সাথে মিলিত এই বিষয়গুলো আমাদের প্রতিযোগীদের থেকে আলাদা করেছে।

ইপিবির তথ্যমতে, ২০২২ সালে ৪৫ দশমিক ৭০ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছিল বাংলাদেশ। আর ২০২১ সালে এই অঙ্ক ছিল ৩৫ বিলিয়ন ডলার।