ঢাকা     ২৭ জুলাই ২০২৪ ||  ১২ শ্রাবণ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ফোর্বসের সেরা ক্ষমতাধর নারীর তালিকায় ৪৬তম শেখ হাসিনা

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৪, ৬ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২১:১০, ৭ ডিসেম্বর ২০২৩

ফোর্বসের সেরা ক্ষমতাধর নারীর তালিকায় ৪৬তম শেখ হাসিনা

ফোর্বসের করা বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় আবারো স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকায় এবার তিনি রয়েছেন ৪৬তম স্থানে। ২০২২ সালের তালিকায় তিনি ছিলেন ৪২ নম্বরে।

বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য, গণমাধ্যম, অর্থনীতি ও প্রযুক্তিখাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মধ্য থেকে ১০০ জনকে বেছে নিয়ে এই তালিকা প্রকাশ করেছে মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস।

এই বছরের সবচেয়ে ক্ষমতাধর নারীদের তালিকায় শীর্ষে রয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন। দ্বিতীয় হয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস রয়েছেন তৃতীয় স্থানে। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রয়েছেন তালিকার চতুর্থ অবস্থানে আর পঞ্চম স্থানে রয়েছেন টেইলর সুইফট।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী থাকা শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নারী সরকার প্রধান। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় রয়েছেন শেখ হাসিনা। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জয় পায় তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।