ঢাকা     ১৭ জুন ২০২৪ ||  ৩ আষাঢ় ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পোশাক রপ্তানিতে আবারো সুবাতাস

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:০০, ৪ সেপ্টেম্বর ২০২৩

পোশাক রপ্তানিতে আবারো সুবাতাস

অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) দেশ থেকে প্রায় ৮ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এসময় রপ্তানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৪৬ শতাংশ।

সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল। তিনি বলেন, চলতি অর্থবছরের জুলাই থেকে আগস্টে গত অর্থবছরের একই সময়ের তুলনায় পোশাক রপ্তানি বেড়েছে। রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৪৬ শতাংশ।

বিজ্ঞপ্তিতে তিনি আরো জানান, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগষ্ট মাসে বাংলাদেশ থেকে তৈরি পোশাক (আরএমজি) রপ্তানি হয়েছে ৭ দশমিক ৯৯ বিলিয়ন মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৪৬ শতাংশ বেশি। আর ২০২২-২৩ অর্থবছরের জুলাই-আগষ্ট মাসে পোশাক রপ্তানি হয়েছিল ৭ দশমিক ১১ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, ২০২৩ সালের আগস্ট মাসে তৈরি পোশাকখাতের রপ্তানি আয়ের মধ্যে ২ দশমিক ৩২ বিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রপ্তানি থেকে, যা ১২ দশমিক ৩৩ শতাংশ বেড়েছে। আর ১ দশমিক ৭৩ বিলিয়ন ডলার এসেছে বোনা পোশাক রপ্তানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৬৭ শতাংশ বেশি।

এদিকে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, সদ্যবিদায়ী আগস্ট মাসে দেশের মোট রপ্তানি আয় ৩ দশমিক ৮০ শতাংশ বেড়েছে। রপ্তানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮২ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলারে। আর গত বছরের একই সময়ে রপ্তানি আয় হয়েছিল ৪ হাজার ৬০৭ মিলিয়ন মার্কিন ডলার।

তবে পূরণ হয়নি রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা। আগস্টে দেশের রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৮৭০ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে আয় কম হয়েছে ১ দশমিক ৮১ শতাংশ।