ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বাংলাদেশি তৈরি পোশাকের কদর বাড়ছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:১০, ১৬ আগস্ট ২০২২

আপডেট: ২০:১৬, ১৭ আগস্ট ২০২২

বাংলাদেশি তৈরি পোশাকের কদর বাড়ছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে

বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে বাংলাদেশি তৈরি পোশাকের কদর। এরই ধারাবাহিকতায় জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রফতানি বেড়েছে প্রায় ৩৩ শতাংশ। আর যুক্তরাষ্ট্রে এই সময়ে পোশাক রফতানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্য পর্যালোচনা করে মঙ্গলবার দেশভিত্তিক রফতানির এ তথ্য জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

এছাড়া, এই সময়ে কানাডায় পোশাক রফতানি বেড়েছে ৭ দশমিক ৩৩ শতাংশ এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে রফতানি বেড়েছে ১৩ দশমিক ৪৬ শতাংশ।

সংগঠনটির পরিচালক ও মুখপাত্র মহিউদ্দিন রুবেল জানান, ২০২২-২৩ অর্থবছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি হয়েছে ৬৮৫ দশমিক ৭৭ মিলিয়ন ডলার। ২০২১-২২ অর্থবছরের রফতানির পরিমাণ ছিল ৫৯৯ দশমিক ৫৩ মিলিয়ন ডলার। অর্থাৎ চলতি জুলাই মাসে রফতানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নে গত অর্থবছরের জুলাই মাসে পোশাক রফতানি হয়েছিল ১ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। চলতি বছরের জুলাই মাসে তা বেড়ে হয়েছে ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলার। রফতানি আয়ে প্রবৃদ্ধি ১৩ দশমিক ৩৬ শতাংশ।

অন্যদিকে, যুক্তরাজ্যে ২০২১ সালের জুলাই মাসে পোশাক রফতানির পরিমাণ ছিল ২৭৬ মিলিয়ন ডলার। চলতি ২০২২-২৩ অর্থবছরের একই মাসে তা বেড়ে ৩৬৬ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। দেশটিতে বাংলাদেশের পোশাক পণ্য রফতানি বেড়েছে ৩২ দশমিক ২৭ শতাংশ। এছাড়া জার্মানিতে ২ দশমিক ২১ শতাংশ রফতানি বৃদ্ধি পেয়েছে ৫১৭ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

একই সাথে স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ড, ইতালি এবং পোল্যান্ডের মতো প্রধান দেশগুলোতে পোশাক রফতানি বেড়েছে যথাক্রমে ৩০ দশমিক ২৭ শতাংশ, ১৩ দশমিক ৮৮ শতাংশ, ৪ দশমিক ১৪ শতাংশ ও ২ দশমিক ৯২ শতাংশ। বাংলাদেশের প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় রফতানি বেড়েছে যথাক্রমে ৪ দশমিক ২৬ শতাংশ, ৭১ দশমিক ৭৪ শতাংশ, ১৮ দশমিক ৫৩ শতাংশ ও ২২ দশমিক ২৭ শতাংশ।