ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৫ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

শেয়ারবাজারে আসছে মিডল্যান্ড ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:১৮, ২৪ ফেব্রুয়ারি ২০২১

শেয়ারবাজারে আসছে মিডল্যান্ড ব্যাংক

মিডল্যান্ড ব্যাংক লিমিটেডকে (এমডিবি) প্রাথমিক পাবলিক অফারিংয়ের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে টাকা সংগ্রহের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক সূত্র মতে, প্রতিষ্ঠানটি নির্ধারিত মূল্যে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা সংগ্রহ করতে চায়। ডিসেম্বর, ২০২০ সময়ের আর্থিক প্রতিবেদন দিয়ে আইপিওর জন্য আবেদন করতে চায় কোম্পানিটি।

মিডল্যান্ড ব্যাংক ২০১৩ সালে ‘ব্যাংক ফর ইনক্লুসিভ গ্রোথ’ বা অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য ব্যাংক এই স্লোগানে কার্যক্রম শুরু করে। গত ৭ বছরে ব্যাংকটি গ্রাহক পরিধি খুব বেশি বাড়াতে না পারলেও করপোরেট সুশাসনে অগ্রগতি দেখিয়েছে। ব্যাংকটি এখন পর্যন্ত ৩ হাজার ৭৬৭ কোটি টাকা আমানত সংগ্রহ করছে। আর ঋণ দিয়েছে ৩ হাজার ১৬৫ কোটি টাকা। আর ব্যাংকটিতে এখন পর্যন্ত প্রায় ২ লাখ গ্রাহক হিসাব খুলেছেন।

ঋণ দেওয়ার জন্য ব্যাংকটির রয়েছে নানা ঋণসেবা পণ্যও। খুচরা ঋণের মধ্যে অন্যতম হলো ব্যক্তিগত, গাড়ি কেনা, বাড়ি কেনা, সিকিউরড ঋণ অন্যতম। রয়েছে তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তাদের জন্য আইটি উদ্যোগ, কৃষি, এসএমই, গ্রিন ঋণ, নারী উদ্যোগসহ আরও নানা ঋণপণ্য। ব্যাংকটির রয়েছে প্রি পেইড কার্ড ও ক্রেডিট কার্ড সুবিধাও।

আইপিও সিকিউরিটিজ রেগুলেটর, বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন সাপেক্ষে এমডিবি লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেডকে (এলবিআইএল) ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োগ দিয়েছে। সম্প্রতি দুই প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হয়েছে।

এ চুক্তিতে মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আহসান-উজ জামান ও লংকাবাংলা ইনভেস্টমেন্টসের সিইও ইফতেখার আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন। এ আয়োজনে লংকাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও সিএফও মো. জহিরুল ইসলাম, সিনিয়র সহকারী ভাইস প্রেসিডেন্ট ও ট্রেজারি বিভাগের প্রধান নাজমুল আহসান, সিনিয়র সহকারী ভাইস প্রেসিডেন্ট ও কোম্পানি সেক্রেটারি খালিদ মোহাম্মদ শরীফ প্রমুখ উপস্থিত ছিলেন।