Biz Tech 24 :: বিজ টেক ২৪

এক কেজি চা পাতার দাম ৫ হাজার টাকা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৪:০৫, ৪ ফেব্রুয়ারি ২০২১

এক কেজি চা পাতার দাম ৫ হাজার টাকা

দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র শ্রীমঙ্গলে ১৭তম নিলামে বিক্রি হয়েছে ‘হোয়াইট টি’ নামক বিশেষ এক ধরণের চা। হবিগঞ্জের বৃন্দাবন চা বাগানে উৎপাদনকৃত এই চা বিক্রি হয়েছে প্রতি কেজি ৫ হাজার টাকায়। ঔষধি গুণসম্পন্ন এই চা পাতা ক্রেতাদের মধ্যে ব্যাপক কৌতূহলের জন্ম দেয়।

হবিগঞ্জের বাহুবল উপজেলায় অবস্থিত বৃন্দাবন চা বাগানে বিশেষ প্রক্রিয়ায় এ বছর উৎপাদন করা হয়েছিল মাত্র ১০ কেজি ‘হোয়াইট টি’। এতে নেতৃত্ব দিয়েছেন চা বাগানটির ব্যবস্থাপক নাসির উদ্দিন খান। গতকাল বুধবার সকালে নিলামে ১০ কেজি চা বিক্রি হয় ৫০ হাজার ১০০ টাকায়। সম্পূর্ণ হাতে তৈরি এই চায়ের গুণগত মানও বিদেশী যে কোন হোয়াইট টি’র চেয়ে অধিক সু-স্বাদু ও স্বাস্থ্যসম্মত বলে দাবি উৎপাদন সংশ্লিষ্ঠদের।

‘হোয়াইট টি’ তৈরির জন্য দীর্ঘদিন ধরে কাজ করেছেন বৃন্দাবন চা বাগানের ম্যানেজার নাসির উদ্দিন খান। তিনি জানান, কোন মেশিনের সহযোগিতা ছাড়াই বিশেষ পাতা দিয়ে সম্পূর্ণ হাতে তৈরি করেছেন এই চা। যে কারণে এই চায়ের গুণগত মান ও স্বাদ অসাধারণ। এই হোয়াইট টি আমার দীর্ঘদিনের গবেষণা ও পরিশ্রমের ফসল। বুধবার এই চা সর্বোচ্চ মূল্যে বিক্রি হয়েছে। ইতোমধ্যে বাজারে ব্যাপক সাড়া জাগিয়েছে এই চা।’

তিনি বলেন, ‘এ বছর পরীক্ষামূলকভাবে ১০ কেজি হোয়াইট টি উৎপাদন করেছিলাম। আমার পরিকল্পনা রয়েছে আগামী বছর ব্যাপক পরিসরে উৎপাদন করার। তবে ব্যাপক পরিসরে হোয়াইট টি উৎপাদন করতে হলে মেশিনের প্রয়োজন রয়েছে। যে কারণে এই মেশিন নিয়ে আসতে আমি বিভিন্ন স্থানে যোগাযোগ করছি।’

এ ব্যাপারে বৃন্দাবন চা বাগানের সহকারী ম্যানেজার সাজিদুর রহমান জানান, হোয়াইট টি তৈরি করতে বেশ শ্রম দিতে হয়েছে বাগান কর্তৃপক্ষকে। ম্যানেজার, সহকারী ম্যানেজার নিজেরাই পাতা উত্তোলন করেছেন বাগান থেকে। পাশাপাশি এই চা তৈরির জন্য বিশেষ পাতাগুলো উত্তোলন করতে আলাদা শ্রমিক নিয়োগ ও তাদের প্রশিক্ষণ দিয়েছেন। প্রশিক্ষণপ্রাপ্ত এই শ্রমিকদের মজুরিও দিয়েছেন দ্বিগুণ।

বিভিন্ন চা বাগান থেকে প্রায় ৬০ হাজার কেজি চা পাতা বিক্রির জন্য নিলামে উত্তোলন করা হয়। যার বাজার দাম প্রায় কোটি টাকা। এবারের নিলামে প্রথমবারের মতো পঞ্চগড় জেলার চা পাতা নিলামে নিয়ে আসা হয়। নিলাম সূত্রে জানা গেছে, চলতি মাসে আরো ৩টি নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।