ঢাকা     ১৯ এপ্রিল ২০২৪ ||  ৫ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

প্রথমবারের মতো লোকসানে ওয়ালটন

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১২:৩৮, ৭ নভেম্বর ২০২২

প্রথমবারের মতো লোকসানে ওয়ালটন

দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক ও হোম অ্যাপ্লায়েন্স উৎপাদক প্রতিষ্ঠান ওয়ালটন প্রথমবারের মতো লোকসানে পড়েছে। চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ৪৬ কোটি টাকা লোকসান হয়েছে। যেখানে আগের বছরের একই সময়ে ২৮১ কোটি টাকা মুনাফা করেছিল কোম্পানিটি।

কাঁচামাল ও জাহাজী করণের ব্যয় বৃদ্ধি এবং টাকা অবমূল্যায়নের কারণে কোম্পানির ব্যয় বেড়েছে বলে জানা গেছে। পাশাপাশি মূল্যস্ফীতির কারণে ভোক্তাদের ক্রয়সক্ষমতা কমায় কোম্পানির ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের আয় হয়েছে ১ হাজার ৪৭৮ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১ হাজার ৭২১ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ১৪ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৪৬ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ২৮১ কোটি টাকা।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১ টাকা ৫২ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ৯ টাকা ২৮ পয়সায়। এ বছরের ৩০ সেপ্টেম্বর শেষে পুনর্মূল্যায়সহ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১৮ টাকা ৬ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরে সাধারণ বিনিয়োগকারীদের ২৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪০ টাকা ১৬ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৪ টাকা ২১ পয়সা।

দেশের পুঁজিবাজারে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের লেনদেন শুরু হয় ২০২০ সালের ২৩ সেপ্টেম্বর। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৬০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৩০২ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৯ হাজার ৭৪২ কোটি ৩৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩০ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩। এর মধ্যে ৯৯ দশমিক শূন্য ২ শতাংশ শেয়ারই রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে দশমিক ৩৬ শতাংশ, বিদেশী দশমিক ১০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে দশমিক ৫২ শতাংশ শেয়ার রয়েছে।