Biz Tech 24 :: বিজ টেক ২৪

রেমিট্যান্স প্রবাহ নিশ্চিতে আসছে কেন্দ্রীয় ব্যাংকের নতুন সিদ্ধান্ত

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:৫৫, ৮ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২২:৫৬, ৮ সেপ্টেম্বর ২০২২

রেমিট্যান্স প্রবাহ নিশ্চিতে আসছে কেন্দ্রীয় ব্যাংকের নতুন সিদ্ধান্ত

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ নিশ্চিতে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। বানিজ্যিক ব্যাংকগুলোর ডলার কেনার ক্ষেত্রে সমান দাম নির্ধারণের সুপারিশের ফলে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত আসার ইঙ্গিত এসেছে।

বৈঠকে জানানো হয়, প্রবাসীদের থেকে ডলার কেনার ক্ষেত্রে ব্যাংকগুলোতে এক ধরনের প্রতিযোগিতা চলছে। দেশের বাজারে ডলার সংকট দেখা দেওয়ায় সাম্প্রতিক সময়ে এই পরিস্থিতি তৈরি হয়েছে। এক্ষেত্রে যে ব্যাংক যত বেশি দাম দিতে পারছে সেই ব্যাংকই পাচ্ছে রেমিট্যান্স। ফলে বাজারে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে।

বৈঠক শেষে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল কবির বলেন, দেশের ডলার বাজার স্থিতিশীল করতে যেসব উদ্যোগ নেয়া দরকার তা নেয়া হবে। এজন্য আরো এক সপ্তাহ সময় প্রয়োজন। ডলারের দাম যাতে আর না বাড়ে সে ধরনের উদ্যোগ নিতে যাচ্ছি। আশা করছি শিগগিরই ডলার সংকট কেটে যাবে।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ-এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, ডলার বাজার নিয়ে কী ধরনের নীতিমালা করা যেতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে। প্রাথমিক বৈঠকে কোনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। শনিবার বা রোববারের মধ্যে একটা সিদ্ধান্ত আসতে পারে। দেশের কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স অনেকটাই পজিটিভ। এখানে পার্থক্য কমে এসেছে। ভবিষ্যতে এ ঘাটতি আরো কমে আসবে। এ থেকে বোঝা যায় ডলার সংকট খুব বেশিদিন থাকবে না।

উল্লেখ্য, ডলার বিক্রি করে অতিরিক্ত মুনাফা করায় ছয়টি ব্যাংকের কাছে ব্যাখ্যা তলব করেছিল বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে এসব ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে সরিয়ে দিতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। বুধবার নতুন করে আরো ছয়টি ব্যাংককে ব্যাখ্যা দেয়ার জন্য চিঠি পাঠানো হয়েছে।

premierbankltd