ঢাকা     ২৮ মার্চ ২০২৪ ||  ১৪ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ডলার সংকট মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাংকের নতুন সিদ্ধান্ত

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৪, ৫ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২১:৫০, ৭ সেপ্টেম্বর ২০২২

ডলার সংকট মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাংকের নতুন সিদ্ধান্ত

দেশের মুদ্রাবাজার স্বাভাবিক রাখতে একের পর এক নতুন সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এরই ধারাবাহিকতায় এ মুহূর্তে মানি এক্সচেঞ্জগুলোকে রিজার্ভ থেকে সরাসরি কোনো সহায়তা দেয়া হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (মুখপাত্র) সিরাজুল ইসলাম সোমবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, বাজার স্থিতিশীল রাখতে আমরা রিজার্ভ থেকে ডলার সহায়তা দিচ্ছি। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। সরকারি পেমেন্ট বা বিভিন্ন প্রকল্পের আমদানি দায় মেটানোর জন্যই এ সুবিধা দেয়া হচ্ছে। তবে ডলার সংকট মোকাবিলায় এ মুহূর্তে মানি এক্সচেঞ্জগুলোকে ডলার সহায়তা দেয়ার কথা ভাবছে না বাংলাদেশ ব্যাংক।

বাজার স্বাভাবিক রাখতে সদ্য সমাপ্ত (২০২১-২২) অর্থবছরে রিজার্ভ থেকে ৭৬২ কোটি বা ৭ দশমিক ৬২ বিলিয়ন মার্কিন ডলার বিক্রি করেছিল কেন্দ্রীয় ব্যাংক। গত বৃহস্পতিবারও কয়েকটি ব্যাংকের কাছে ৭ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। চলতি (২০২২-২৩) অর্থবছরের দুই মাস একদিনে রিজার্ভ থেকে মোট ২৫৬ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করা হয়েছে।

রোববার দিন শেষে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৮ দশমিক ৯১ বিলিয়ন ডলারে নেমে এসেছে। গত ১২ জুলাই এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) প্রায় ২ বিলিয়ন ডলার আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ নেমে আসে ৪০ বিলিয়ন ডলারের নিচে। গত ২০ জুলাই পর্যন্ত রিজার্ভ ৩৯ দশমিক ৮০ থেকে ৩৯ দশমিক ৪০ বিলিয়ন ডলারের মধ্যে ওঠানামা করে।