Biz Tech 24 :: বিজ টেক ২৪

সৌদি-মিশরের সাড়ে ৭শ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২০:৩২, ২১ জুন ২০২২

সৌদি-মিশরের সাড়ে ৭শ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি

তেল সমৃদ্ধ দেশ সৌদি আরব ৭৭০ বিলিয়ন ডলারের ১৪টি বিনিয়োগ চুক্তি করেছে নীলনদের দেশ মিশরের সঙ্গে। সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান মিশর সফরে গেলে দুই দেশের মধ্যে এই বিনিয়োগ চুক্তি হয়।

ব্লুমবার্গের প্রকাশিত রিপোর্টে জানা যায়, সৌদি-মিশরীয় বিজনেস কাউন্সিলের সঙ্গে সৌদি বাণিজ্য মন্ত্রণালয়ের এক বৈঠকে নবায়নযোগ্য জ্বালানি, গ্রিন হাইড্রোজেন, ফার্মাসিউটিক্যালস ও ই-কমার্সসহ মোট ১৪টি বিষয়ে চুক্তি হয়।

এর আগে সোমবার সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান মিশর সফরে যান। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে যান মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। রাজধানী কায়রোতে রাষ্ট্রপতির বাসভবনে দু’দেশের প্রধানদ্বয় ‘আঞ্চলিক ও বৃহত্তর আন্তর্জাতিক রাজনীতি’ বিষয় নিয়ে আলোচনা করেন।

দ্বিপাক্ষিক আলোচনা শেষে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহর সঙ্গে দেখা করতে যাবেন। সেখান থেকে উড়ে যাবেন তুরস্কে। দেখা করবেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান সাথে।

এর আগে, চলতি বছরের এপ্রিলে প্রেসিডেন্ট এরদোয়ান সৌদি সফরে আসেন। দু’দেশের সম্পর্কের উন্নয়ন ঘটাতে এ সফর করেন এরদোয়ান। গত বছরের মধ্যে এটা ছিল তার প্রথম সৌদি সফর। তবে দু’দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন হয় ২০১৮ সালে তুরস্কের ইস্তানবুলের (বর্তমানে তুর্কে) দূতাবাসে ওয়াশিংটন পোস্টের লেখক ও সৌদি রিপোর্টার জামাল খাসোগিকে পরিকল্পিতভাবে হত্যার জেরে।

premierbankltd