ঢাকা     ০৫ মে ২০২৪ ||  ২২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে ১২৮ কোটি ডলার জরিমানা

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৭, ১২ ডিসেম্বর ২০২১

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে ১২৮ কোটি ডলার জরিমানা

যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে ১১৩ কোটি ইউরো বা ১২৮ কোটি ডলার জরিমানা করেছেন ইতালির অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকরা। ইউরোপে এটি যেকোনো মার্কিন কোম্পানির জন্য বড় একটি জরিমানা হতে যাচ্ছে। বাজারে একচেটিয়া অবস্থানের অপব্যবহারের অভিযোগে প্রতিষ্ঠানটিকে এ জরিমানা করা হয়েছে।

দি অটোরিটা গ্যারান্টে ডেলা কনকরেঞ্জা ই ডেল মার্কেটো বা এজিসিএমের অভিযোগ, ই-কমার্স লজিস্টিকস সেবা প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর ক্ষতি করেছে। বাজারে শীর্ষস্থানের সুযোগ নিয়ে অ্যামাজন ইতালি প্লাটফর্মে বিক্রেতাদের নিজস্ব লজিস্টিকস সেবা ফুলফিলমেন্ট বাই অ্যামাজন (এফবিএ) গ্রহণে উৎসাহিত করেছে।

ইতালির বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অভিযোগ, এফবিএ লজিস্টিকস সেবা গ্রহণকারীদের বেশকিছু এক্সক্লুসিভ সুবিধা দিচ্ছে অ্যামাজন। এর মধ্যে রয়েছে প্রাইম লেভেল, যা গ্রহণে পণ্যের দৃশ্যমানতা বাড়ে, অ্যামাজন ইতালি ওয়েবসাইটে চাঙ্গা বিক্রি হয়। অন্যদিকে প্লাটফর্মে তৃতীয় পক্ষের বিক্রেতাদের যারা এফবিএ সেবা গ্রহণ করেননি, তাদেরকে এ প্রাইম লেভেল দেয় না অ্যামাজন। খবর সিএনবিসি ও রয়টার্স।

কোনো পণ্যে প্রাইম লেভেল থাকার মানে হচ্ছে তা অ্যামাজনের সবচেয়ে অনুগত ও উচ্চ ব্যয়কারী ৭০ লাখেরও বেশি ভোক্তা সদস্যদের কাছে পৌঁছানো।

অ্যামাজন বলছে, তারা এ রায়ের সঙ্গে সম্পূর্ণ ভিন্ন মত পোষণ করছে এবং এর বিরুদ্ধে আপিল করতে যাচ্ছে। সিএনবিসিকে অ্যামাজনের এক মুখপাত্র জানান, প্রস্তাবিত জরিমানা অন্যায্য ও অসামঞ্জস্যপূর্ণ।

অ্যামাজন বলছে, তাদের প্লাটফর্মে বার্ষিক বিক্রির ৫০ শতাংশেরও বেশি আসছে ক্ষুদ্র ও মাঝারি আকারের ব্যবসা থেকে এবং তাদের সফলতার পেছনে প্রধান ভূমিকা রাখছে অ্যামাজনের ব্যবসায়িক মডেলটি।

অ্যামাজন আরো জানায়, এফবিএ হচ্ছে সম্পূর্ণ ঐচ্ছিক সেবা এবং অ্যামাজনে তৃতীয় পক্ষের অধিকাংশ বিক্রেতা এ সেবা গ্রহণ করেন না। যখন কোনো বিক্রেতা এফবিএ সেবা গ্রহণ করেন, তারা এ সেবার মানের জন্য তা করেন। কারণ এফবিএ হচ্ছে সবচেয়ে দক্ষ, সহজতর ও সাশ্রয়ী সেবা।

গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘন এবং প্লাটফর্মে ভুল ও মিথ্যা তথ্য সরবরাহের অভিযোগে দীর্ঘদিন ধরেই নিয়ন্ত্রকদের কড়া নজরদারির মধ্যে রয়েছে প্রযুক্তি জায়ান্টগুলো। তার সঙ্গে যুক্ত হয়েছে বাজারে একচেটিয়া বা শক্তিশালী অবস্থানের অপব্যবহার ও প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে বৈষম্যমূলক পদক্ষেপের অভিযোগ। অ্যামাজনের পাশাপাশি ইউরোপে উচ্চ নজরদারির মধ্যে রয়েছে অ্যালফাবেট মালিকানাধীন গুগল, ফেসবুক, অ্যাপল ও মাইক্রোসফটের মতো প্রযুক্তি প্রতিষ্ঠান।