Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্মার্টফোনের ক্যামেরায় নজর ক্রেতাদের

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৩২, ১৪ নভেম্বর ২০২১

আপডেট: ১৭:১৫, ১৫ নভেম্বর ২০২১

স্মার্টফোনের ক্যামেরায় নজর ক্রেতাদের

দিন যতো যাচ্ছে স্মার্টফোন হয়ে উঠছে প্রয়োজনের সাথে ফ্যাশনের এক অনুষঙ্গ। এখন শুধু ফোন করা নয়, স্মার্টফোনে ছবি তোলাকেও গুরুত্ব দিচ্ছে তরুন প্রজন্ম। চাহিদার সঙ্গে তাল মিলিয়ে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও বিষয়টিকে গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে।

কাউন্টারপয়েন্ট স্মার্টফোন ক্যামেরা ট্র্যাকারের গবেষণায় দেখা গেছে, ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে ৪৮ মেগাপিক্সেল কিংবা তার চেয়ে অধিক রেজল্যুশনের স্মার্টফোনের পরিমাণ ছিল মোট স্মার্টফোনের ৪৩ শতাংশ। চলতি বছরের প্রথম প্রান্তিকে যে হার ছিল ৩৮ দশমিক ৭ শতাংশ। ৬৪ মেগাপিক্সেলের ফোনের শেয়ার প্রথম প্রান্তিকে ৩ দশমিক ৫ শতাংশ থাকলেও দ্বিতীয় প্রান্তিকে তা ১৪ শতাংশে দাঁড়িয়েছে।

উচ্চ রেজল্যুশনের ফোনের দিকে বাজারের এ ঝোঁক নিয়ে জ্যেষ্ঠ বিশ্লেষক ইথান ক্বি বলেন, ২০০ থেকে ৪০০ ডলারের ফোনগুলোতে ৪৮ ও ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা থাকা স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোতে ডিএসএলআরের মতো পারফরম্যান্স দিতে বৃহৎ সেন্সরের দিকে মনোযোগ দেয়া হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে ৫০ মেগাপিক্সেলের সেন্সর ব্যবহার করা হচ্ছে। দ্বিতীয় প্রান্তিকে ১০৮ মেগাপিক্সেলের স্মার্টফোন শেয়ার দাঁড়িয়েছে ৩ দশমিক ১ শতাংশ। রেডমি ও রিয়েলমির মতো স্মার্টফোন কোম্পানির হাত ধরে মাঝারি দামের ফোনগুলোতেও ১০৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা ব্যবহার হচ্ছে।

অন্যদিকে চাহিদা-জোগানের ভারসাম্যহীনতার কারণে কম রেজল্যুশনের সেন্সরগুলোর দাম বাড়ছে। যেমন চলতি বছরের শুরু থেকে ৫ মেগাপিক্সেলের সেন্সরের দাম ১০ শতাংশ বেড়েছে।

এন্ট্রি লেভেলের (১০০ ডলার দামের) ফোনগুলোও তাদের প্রাইমারি ক্যামেরার রেজল্যুশন ৮ মেগাপিক্সেল থেকে বাড়িয়ে ১২ কিংবা ১৩ মেগাপিক্সেল করছে। গত আগস্টে স্যামসাংয়ের জি সিরিজ এবং সেপ্টেম্বরে অ্যাপলের আইফোন ১৩ সিরিজের ফোন বাজারে আসায় চলতি বছরের দ্বিতীয়ার্ধে ১২ মেগাপিক্সেল সেন্সরের ফোনের লক্ষণীয় প্রবৃদ্ধি দেখা যাবে।

গত সেপ্টেম্বরে ২০০ মেগাপিক্সেলের সেন্সর আনার ঘোষণার মাধ্যমে স্মার্টফোনের ক্যামেরা ইমেজ সেন্সরে নতুন বিপ্লবের আগমনি বার্তা দিয়েছে স্যামসাং। আগামী প্রান্তিকগুলোতে আসা ফোনগুলোতে আইসোসেল এইচপি১ নামে ওই সেন্সর ব্যবহৃত হবে বলে আশা করা হচ্ছে। গত অক্টোবরে উন্মোচিত হওয়া এক্সপ্রেরিয়া প্রো-১ ফোনে ১২ মেগাপিক্সেলের এক ইঞ্চি রিয়ার মেইন ক্যামেরা যুক্ত করেছে সনি। ফটোগ্রাফিতে ব্যবহারকারীদের ডিএসএলআরের অভিজ্ঞতা দেবে বলে দাবি জাপানের প্রযুক্তি জায়ান্টটির।