ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৪ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

দুর্দান্ত সব ফিচারে ভিভোর এগিয়ে যাওয়া

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৯, ১২ সেপ্টেম্বর ২০২১

দুর্দান্ত সব ফিচারে ভিভোর এগিয়ে যাওয়া

মানুষের জীবনধারার সঙ্গে মিল রেখে প্রতিদিনই বদলে যাচ্ছে প্রযুক্তি। সেই বদলে যাওয়ার চাহিদা পূরণে বদলে যাচ্ছে স্মার্টফোন ইন্ডাস্ট্রিও। স্মার্টফোন প্রযুক্তিতে শীর্ষস্থানীয় গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো মানুষের চাহিদাকে সামনে রেখেই দুর্দান্ত আর নিত্য নতুন উদ্ভাবন নিয়ে আসছে প্রতিযোগিতার এই বাজারে। চলতি বছরের ফার্স্ট হাফ-এ স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে যেসব গুরুত্বপূর্ণ উদ্ভাবন এনেছে ভিভো সেগুলো নিয়েই আজকের আয়োজন।

ক্যামেরা লেন্স
স্মার্টফোনের ক্যামেরায় সেরা মানের ছবি পাওয়ার জন্য প্রতিনিয়তই কাজ করছে ভিভো। আর এজন্য ভিভো কাজ করেছে ক্যামেরা লেন্স নির্মাণে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠান কার্ল জেইসের সঙ্গে। জেইসের সঙ্গে সমন্বয় করে তৈরি করা লেন্স ব্যবহার করা হয়েছে ভিভো এক্স ৬০ প্রো স্মার্টফোনে। এছাড়া এতে আছে গিম্বল স্ট্যাবিলাইজেশন ২.০; যা পিক্সেল শিফট আলট্রা এইচডি ইমেজিং প্রযুক্তির মাধ্যমে দেয় ঝকঝকে আলট্রা এইচডি ফটোগ্রাফির অভিজ্ঞতা।

আই-অটোফোকাস
স্মার্টফোন দিয়ে ফটোগ্রাফির পর অনেক ক্ষেত্রে ছবি অস্পষ্ট বা ঘোলা হয়ে যায়। এ বিড়ম্বনা এড়াতে ভি-২০ মডেলের মাধ্যমে আই অটোফোকাস প্রযুক্তি নিয়ে আসে ভিভো। এই প্রযুক্তির সাহায্যে স্মার্টফোনে চলন্ত কোনো কিছুর ছবি তোলা যায় নিখুঁত ও দারুণভাবে। পাশাপাশি ছবি তোলার সময় স্মার্টফোনের কাঁপুনিতেও ছবির ওপর কোনো প্রভাব পড়ে না। পরবর্তীতে ভিভো ভি-২১ই এবং ভিভো ওয়াই ৫৩এস মডেলেও ব্যবহার করা হয় এই অটোফোকাস প্রযুক্তি।  

ক্যামেরাতে ওআইএস
ছবি তোলার সময় হাত সামান্য নড়লেও ছবি নষ্ট হয়ে যায়, ব্লার বা অস্পষ্ট হয়ে যায়। ভিভো ভি২০ স্মার্টফোনের রিয়ার ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (ওআইএস) প্রযুক্তি ব্যবহার করা হয়। হাত নড়লেও ওআইএস প্রযুক্তির মাধ্যমে স্থির ও স্পষ্ট ছবি তোলা যাবে। ছবির গুণগত মানও ঠিক রাখবে। পরে ভিভো ভি২১ মডেলেও ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরায় ব্যবহার করা হয় ওআইএস প্রযুক্তি। এভাবে মোবাইল ফটোগ্রাফিতে বৈপ্লবিক পরিবর্তনে ভূমিকা রাখে বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো।

এক্সটেন্ডেড র্যাম
স্বল্প র্যাম দিয়ে আপনার ফোন দিয়ে কতটুকুই বা কাজ করতে পেরেছেন? মনের মত কাজ করতে চান স্মার্টফোনটি দিয়ে? একটানা স্মার্টফোন ব্যবহার করে ঝামেলাহীন অভিজ্ঞতা দিচ্ছে ভিভো। ভিভো ভি-২১ সিরিজ এবং ভিভো এক্স ৬০ প্রো মডেলে ৮ জিবির সাথে রয়েছে বাড়তি ৩ জিবি এবং ভিভো ওয়াই ৫৩ এস স্মার্টফোনটিতে রয়েছে ৮ জিবির পাশাপাশি বাড়তি ৪ জিবি ভার্চুয়াল র্যাম যোগ করার সুবিধা।

সেলফি স্পটলাইট
ভিভো'র ভি২১ স্মার্টফোনের ‘সেলফি স্পটলাইট’একটি দারুণ প্রযুক্তি। আলো কম কিংবা বেশি যেমনটাই থাকুন না কেন, আকর্ষণীয় সেলফি নিয়ে কোনো চিন্তা নেই। দুটি এলইডি স্পটলাইট স্টিমুলেট প্রফেশনাল স্টুডিও লাইটিং এর মাধ্যমে রাতেও আলট্রা ক্লিয়ার সেলফির দারুণ অভিজ্ঞতা পাওয়া যায়।

ডুয়েল-ভিউ ভিডিও
ভিভো ভি২১ স্মার্টফোন দিয়ে ডুয়েল-ভিউ ভিডিও প্রযুক্তির মাধ্যমে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা দিয়ে একইসাথে ভিডিও করা যাবে। যারা লাইভ স্ট্রিমিং করেন তাদের জন্য বেশ দুর্দান্ত ফিচারের একটি স্মার্টফোন এটি।

নাইট ফটোগ্রাফি
শক্তিশালী এআই নাইট অ্যালগরিদমের মাধ্যমে এক্সট্রিম নাইট ভিশন ২.০, সুপার্ব নাইট ক্যামেরা ২.০, সেলফি স্পটলাইট এবং এআই নাইট প্রোর্ট্রেটের সাহায্যে স্মার্টফোন ফটোগ্রাফিতে অনন্য অভিজ্ঞতা দেয় ভিভো। ভিভো'র এক্স৬০ প্রো এবং ভি২১ মডেলের মাধ্যমে যেকোনো সময়, যেকোনো জায়গায় আলট্রা স্টেবল ও প্রফেশনাল ছবি তোলা যায়। রাতে কিংবা কম আলো থাকলেও ছবি তোলা ভিভো স্মার্টফোনের জন্য কোনো সমস্যাই না।