Biz Tech 24 :: বিজ টেক ২৪

ফটোশপ-পিডিএফের স্রষ্টা চার্লস গেসকে আর নেই

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৬, ১৯ এপ্রিল ২০২১

ফটোশপ-পিডিএফের স্রষ্টা চার্লস গেসকে আর নেই

বিশ্বের অন্যতম বড় সফটওয়্যার প্রতিষ্ঠান অ্যাডোবি ইনকরপোরেটেডের সহপ্রতিষ্ঠাতা এবং পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট টেকনোলজির (পিডিএফ) উন্নয়নে অবদান রাখা ব্যক্তি চার্লস চাক গেসকে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮১ বছর।

অ্যাডোবি সূত্রে জানা যায়, শুক্রবার সানফ্রান্সিসকো শহরের উপকূলে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি চাক নামেই সমধিক পরিচিত ছিলেন। 

অ্যাডোবির কর্মকর্তা-কর্মচারীদের কাছে পাঠানো এক ই-মেইলে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শান্তনু নারায়েন বলেন, চার্লসের মৃত্যু পুরো অ্যাডোবি পরিবার এবং প্রযুক্তি জগতের জন্য অনেক বড় ক্ষতি। তিনি কয়েক দশক ধরে এ খাতের অন্যতম একজন পথপ্রদর্শক হিসেবে ছিলেন।

অ্যাডোবির সিইও আরও বলেন, অ্যাডোবির সহ-প্রতিষ্ঠাতা হিসেবে চাক এবং জন ওয়ারনক এমন একটি সফটওয়্যার নির্মাণ করেছেন, যেটা সাধারণ মানুষের সৃজনশীলত ও যোগাযোগের মাধ্যমে বিশাল পরিবর্তন এনেছে। তাদের প্রথম পণ্য ছিল অ্যাডোবি পোস্টস্ক্রিপ্ট। যেটা কাগজে লেখা এবং ছবি ছাপানোর কৌশল আবিষ্কারের মাধ্যমে যুগান্তকারী পরিবর্তন এনে দিয়েছিল।

১৯৯২ সালে অপহৃত হওয়ার মধ্য দিয়ে খবরের শিরোনামে আসেন চাক। তার অফিস থেকে বন্দুকের মুখে তাকে অপহরণ করা হয় এবং ক্যালিফোর্নিয়ার হোলিস্টারে ৪ দিন আটকে রাখা হয়।

৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দিয়ে তাকে উদ্ধার করেছিলো পুলিশ। 

২০০৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গেসকেকে ন্যাশনাল মেডেল ওব টেকনোলজি পদকে ভূষিত করেন।