Biz Tech 24 :: বিজ টেক ২৪

একদিন ডিজিটাল ডিভাইস থেকে দূরে থাকলেই পুরস্কার ২ লাখ টাকা!

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১১:০২, ২৩ মার্চ ২০২১

একদিন ডিজিটাল ডিভাইস থেকে দূরে থাকলেই পুরস্কার ২ লাখ টাকা!

আপনি কি পুরো একদিন অর্থাৎ ২৪ ঘণ্টার জন্য বিভিন্ন ডিজিটাল ডিভাইস থেকে নিজেকে দূরে রাখতে পারবেন? কোনো মেসেজ নেই, নেই ফেসুবক-টুইটারের মতো কোনো সামাজিক যোগাযোগমাধ্যম, হবে না কোনো অনলাইন শপিং, সারাদিন নেই কোনো গেমিং। ডিজিটাল ডিভাইস থেকে মাত্র ২৪ ঘণ্টা দূরে থাকলেই জিতে নিতে পারেন ২,৪০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় প্রায় ২ লাখ ৩ হাজার টাকা। 

‌‘রিভিউস ডট অর্গ’ নামের এক প্রতিষ্ঠান ‘ডিজিটাল ডিটক্স চ্যালেঞ্জ’ নামে এমনই এক প্রতিযোগিতার আয়োজন করেছে। তবে, এ সুযোগটি শুধুমাত্র  যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার নাগরিকদের জন্যই দেওয়া হয়েছে। 

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, ২৪ ঘণ্টার জন্য প্রতিদ্বন্দ্বীদের তাদের ডিজিটাল ডিভাইস জমা রাখতে হবে। তাদের ২০০ ডলারের আমাজন গিফট কার্ড দেওয়া হবে যা দিয়ে প্রতিযোগীরা ২৪ ঘণ্টায় একটি ‘প্রযুক্তিমুক্ত বেঁচে থাকার কিট’ পর্যালোচনা করবেন।    

এই কিটের অন্তর্ভুক্ত হচ্ছে বই, টাইপরাইটার, কাগজ-কলম, রং-তুলি। চ্যালেঞ্জ শেষ করার পর প্রতিযোগীদের সেগুলো সম্পর্কে পর্যালোচনা জানাতে হবে এবং নিজেদের অভিজ্ঞতার ওপর মতামত দিতে হবে।

বর্তমানে মানুষ ডিজিটাল ডিভাইসের ওপর অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়েছে। চলমান মহামারির ফলে অনেকেই বিভিন্ন ডিভাইসের ওপর আসক্ত হয়ে পড়েছেন। মানুষকে সচেতন করতেই ভিন্নধর্মী এই প্রতিযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে। 

প্রতিযোগিতায় আবেদন করার জন্য নিজের সম্পর্কে কিছু ব্যক্তিগত তথ্য দিতে হবে এবং ১০০ শব্দের মধ্যে একটি লেখা জমা দিতে হবে যে আপনি কেন এই প্রতিযোগিতার জন্য উপযুক্ত। 

আগামী ২৬ মার্চ পর্যন্ত প্রতিযোগিতার জন্য আবেদন করা যাবে এবং ২৯ মার্চ প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেলে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।