ঢাকা     ৩০ এপ্রিল ২০২৪ ||  ১৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

নিরাপদ ও হালাল ইন্টারনেট অভিজ্ঞতা দিতে এলো কাহাফ গার্ড

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৮, ৩১ মার্চ ২০২৪

নিরাপদ ও হালাল ইন্টারনেট অভিজ্ঞতা দিতে এলো কাহাফ গার্ড

ইন্টারনেটের দুনিয়ায় সাইবার দুর্বৃত্তরা এখন পেতে রেখেছে প্রতারণার জাল। পর্নোগ্রাফি, জুয়া, নিপীড়ন, অশ্লীল কনটেন্টে ভরা অনেক কিছুই অজান্তেই চোখের সামনে হাজির হচ্ছে। এর প্রভাব পড়ছে শিশুদের ওপর। বিশ্বের প্রায় ২০০ কোটির বেশি মুসলিম তাদের নৈতিক অবস্থান সমুন্নত রাখতে এ ধরনের কনটেন্ট থেকে দূরে থাকতে চান।

এ লক্ষ্যেই তুরস্কের উদ্যোক্তা প্রতিষ্ঠান (স্টার্টআপ) হালালজ তৈরি করেছে কাহাফ গার্ড নামের একটি নতুন অ্যাপ ও ব্রাউজার এক্সটেনশন। সম্প্রতি এটি উন্মুক্ত করা হয়েছে।

হালালজের প্রতিষ্ঠাতা নিজাম উদ্দিন ২০২২ সাল থেকে ইন্টারনেটে অশ্লীল কনটেন্ট থেকে সহজে মুক্তির উপায় নিয়ে কাজ শুরু করেন। এরপর তিনি এর সমাধান হিসেবে তৈরি করেন কাহাফ গার্ড নামের এই হারাম ব্লক ও ডিএনএস সুরক্ষা এক্সটেনশন।

নিজাম উদ্দিন কাহাফ গার্ড এর ফিচার নিয়ে বলেন, কাহাফ গার্ড দিচ্ছে হারাম এড-ব্লকার, গুগল/বিং সেইফ সার্চ ফিচার যা দিয়ে অ্যাডাল্ট কনটেন্ট সার্চ করা যাবেনা এবং ইউটিউব রেস্ট্রিকশন মোড সুবিধা। এতে পর্নোগ্রাফি ও অশ্লীল কনটেন্ট, ম্যালওয়ার, স্ক্যাম ও ফিশিং,জুয়া ও নেশা জাতীয় কনটেন্ট, ইসলাম বিদ্বেষী কনটেন্ট,  ভুয়া কনটেন্টযুক্ত ৫৫ লক্ষ হারাম ওয়েবসাইটসমূহ থেকে সুরক্ষা পাওয়া যাবে। এটি কাজ করবে রাউটার, ফোন, কম্পিউটার এবং ব্রাউজারে।

পরিবার বান্ধব এ ফিল্টার লাগানো থাকলে শিশু কিশোররাও নিরাপদে থাকবে। বিনা মূল্যে পাওয়া এই সুবিধা কম্পিউটার বা মোবাইল ফোনে যুক্ত করাও সহজ।