ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মোবাইল ব্যাংকিংয়ে আনা যাবে ফ্রিল্যান্সিংয়ের আয়

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৩২, ১৮ নভেম্বর ২০২২

আপডেট: ২০:১২, ২০ নভেম্বর ২০২২

মোবাইল ব্যাংকিংয়ে আনা যাবে ফ্রিল্যান্সিংয়ের আয়

দেশের ফ্রিল্যান্সারদের আয় সহজে হাতে পেতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে ফ্রিল্যান্সিং এবং তথ্য ও প্রযুক্তি খাতের রপ্তানি আয় আনতে সনদ ইস্যু করতে পারবে বৈদেশিক মুদ্রার লেনদেনে জড়িত ব্যাংকের অথরাইজড ডিলার (এডি) শাখাগুলো।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় বলা হয়, দেশে মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে আসা আইটি খাতের রপ্তানি আয়ের বিপরীতে লেনদেনের তথ্য বিবরণীর বিপরীতে সনদ ইস্যু করবে ব্যাংকের এডি শাখাগুলো। রপ্তানি আয়ের যতটুকু নগদায়ন করা হয়েছে তার পক্ষেই সনদ দিতে বলা হয়েছে। ওই সনদ গ্রাহক তার আয়কর বিবরণীতে সংযুক্ত করতে পারবে।

নির্দেশনায় আরো বলা হয়, রপ্তানি আয় সংক্রান্ত তথ্য দিয়ে এসব সনদ স্বয়ংক্রিয় সফটওয়্যারের মাধ্যমে তৈরি হবে। যেখানে রপ্তানি আয়ের মালিকের ওয়ালেট নম্বর, টাকার পরিমাণ ও বৈদেশিক মুদ্রার পরিমাণ সহ বিভিন্ন তথ্য উল্লেখ থাকবে। আর ইলেকট্রনিক প্রক্রিয়ায় সনদ তৈরি হওয়ায় কিউআরকোড সুবিধাও থাকবে।

এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শুধু আইটি খাতের রপ্তানি আয় সীমিত পরিসরে আনার সুযোগ দিয়েছিলো আর্থিক খাতের নিয়ন্ত্রকটি। আর রপ্তানি আয় পেলেও তা আয়কর বিবরণীতে সংযুক্ত করতে বিপত্তির মুখে পড়তো আইটি খাতের ব্যবসায়ী ও ফ্রিল্যান্সাররা। কারণ তখন আয়ের প্রমাণপত্র দেয়ার সুযোগ থাকতো না।