Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্যাটেলাইট উৎক্ষেপনে রেকর্ড করলো স্পেসএক্স

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৩, ২৫ জানুয়ারি ২০২১

আপডেট: ১৬:২৫, ২৫ জানুয়ারি ২০২১

স্যাটেলাইট উৎক্ষেপনে রেকর্ড করলো স্পেসএক্স

এক রকেটে ১৪৩টি  উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে নতুন রেকর্ড গড়েছে ইলন মাস্কের স্পেসএক্স। পুনঃব্যবহারযোগ্য ফ্যালকন ৯ রকেটটি ১৩৩টি বাণিজ্যিক এবং সরকারি স্যাটেলাইটের পাশাপাশি ১০টি স্টারলিংক স্যাটেলাইটকে মহাকাশে পাঠিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এক মিশনে এটিই সর্বোচ্চ সংখ্যক মহাকাশযান উৎক্ষেপণের রেকর্ড বলে দাবি করেছে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। এর আগে এক রকেটে মহাকাশে পাঠানো সর্বাধিক স্যাটেলাইটের রেকর্ড পিএসএলভি নামে একটি ভারতীয় রকেটের। যা ২০১৪ সালে একটি লঞ্চে ১০৪ টি উপগ্রহ বহন করেছিল।

রোববার ফ্লোরিডার কেপ কেনাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে স্থানীয় সময় সকাল ১০টায় যাত্রা শুরু করে স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেট। স্পেসএক্স-এর ‘স্মলস্যাট রাইডশেয়ার প্রোগ্রাম’-এর অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করেছে প্রতিষ্ঠানটি। ছোট স্যাটেলাইট পরিচালক সংস্থাগুলোকে কক্ষপথে স্যাটেলাইট পাঠানোর ক্ষেত্রে নির্ভরযোগ্য, সাশ্রয়ী যাত্রার সুযোগ করে দেয় ‘স্মলস্যাট রাইডশেয়ার প্রোগ্রাম’।এর আগে খারাপ আবহাওয়ার কারণে রকেট উৎক্ষেপণ একদিন পিছিয়েছে স্পেসএক্স।

২২ জানুয়ারি এক টুইটা বার্তায় প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক বলেছিলেন, আগামীকাল অনেক গ্রাহকের জন্য বেশ কিছু ছোট স্যাটেলাইট উৎক্ষেপণ করছি। ছোট প্রতিষ্ঠানের জন্য কম খরচে কক্ষপথে প্রবেশাধিকার দিতে পেরে আনন্দিত।

স্পেসএক্স স্টারলিংক উপগ্রহগুলির সাথে পৃথিবীর কক্ষপথে ১২ হাজার উপগ্রহের একটি নেটওয়ার্ক স্থাপনের পরিকল্পনা করেছে যা ২০২৭ সালে এটি সম্পন্ন করার লক্ষ্য নিয়েছে।