ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইন্টারনেট এক্সপ্লোরার: ২৭ বছরের যাত্রা শেষ হচ্ছে চলতি সপ্তাহে

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৬, ১৩ জুন ২০২২

ইন্টারনেট এক্সপ্লোরার: ২৭ বছরের যাত্রা শেষ হচ্ছে চলতি সপ্তাহে

ওয়েব ব্রাউজিং প্ল্যাটফর্ম ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিষ্ঠান মাইক্রোসফট। ১৯৯৫ সালে যাত্রা শুরু করে আইকনিক এই ব্রাউজারটি আগামী বুধবার শেষ হচ্ছে এর ২৭ বছরের পথযাত্রা।

মাইক্রোসফট তাদের এক ব্লগ পোস্টে জানায়, ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যত ‘মাইক্রোসফট এজ’। তাদের ‘এজ’ ব্রাউজারটি ইন্টারনেট এক্সপ্লোরারের তুলনায় দ্রুতগতির, আরো নিরাপদ এবং আরো আধুনিক ব্রাউজিং অভিজ্ঞতা দেয়।

১৯৯৫ সালে উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে অ্যাড অন প্যাকেজ হিসেবে যাত্রা শুরু করেছিল ইন্টারনেট এক্সপ্লোরার। প্রথমে অ্যাড অন প্যাকেজ হিসাবে বাজারে এলেও পরে বিনামূল্যে ডাউনলোডের সুযোগ করে দেয় কর্তৃপক্ষ।

ইন্টারনেট এক্সপ্লোরার ২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায়। তখন বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ধরে রেখেছিল এক্সপ্লোরার। যদিও প্রতিযোগিতার বাজারে নিজেদের ধরে রাখতে পারেনি প্রকিষ্ঠানটি। একের পর এক নতুন ব্রাউজার আসায় ধীরে ধীরে এক্সপ্লোরারের জনপ্রিয়তা কমতে শুরু করে।

২০১৬ সালেই ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট কর্তৃপক্ষ। তখন মাইক্রোসফট ‘এজ’ নামের নতুন একটি ব্রাউজার বাজারে আনে। এরপর থেকে নতুন ব্রাউজারের ওপরে মনোনিবেশ শুরু করে মার্কিন প্রতিষ্ঠানটি। মূলত ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত তখনই নিয়েছিল মাইক্রোসফট।

এরপর ২০২০ সাল থেকে পর্যায়ক্রমে বন্ধ হতে থাকে এক্সপ্লোরারের অন্যান্য সার্ভিস। ২০২১ সালের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ করা হয়। মাইক্রোসফট তাদের এক ব্লগ পোস্টে জানিয়েছে, আগামী ১৫ জুন থেকে সার্ভিসটির সব রকমের ফিচার পুরোপুরি বন্ধ করে দেয়া হবে।