ঢাকা     ০৯ মে ২০২৪ ||  ২৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্যামসাংকে ঠেকাতে অ্যাপলের নয়া পরিকল্পনা

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:২৯, ২ এপ্রিল ২০২২

আপডেট: ২১:৩১, ২ এপ্রিল ২০২২

স্যামসাংকে ঠেকাতে অ্যাপলের নয়া পরিকল্পনা

ব্যতিক্রমী ব্র্র্যান্ডিংয়ের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপলের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে স্যামসাং। যদিও বিশ্বের বড় স্মার্টফোন বাজার যুক্তরাষ্ট্রে খুব শক্তভাবে নিয়ন্ত্রণ করছে সে দেশেরই প্রযুক্তি ব্যান্ড অ্যাপল। যুক্তরাষ্ট্রের স্মার্টফোন বাজারের ৫৭ শতাংশ অ্যাপলের দখলে আর দ্বিতীয় স্থানে থাকা স্যামসাংয়ের দখলে মাত্র ২৮ শতাংশ।

সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে ব্লুমবার্গ জানায়, হার্ডওয়্যার সাবস্ক্রিপশনের মাধ্যমে আইফোন ও আইপ্যাড বিক্রি শুরু করতে পারে অ্যাপল। এটা মাসিক অ্যাপ ফির মতো ডিভাইসের মালিকানা দেয়া হবে। অনেক দিন ধরেই অ্যাপল সাবস্ক্রিপশনভিত্তিক পরিষেবার দিকে সরে যাওয়ার সচেতন সিদ্ধান্ত নিয়েছে এবং এসব উদ্যোগ কোম্পানির জন্য প্রচুর অর্থ আনছে।

গত বছর অ্যাপল মিউজিক, অ্যাপল টিভি প্লাস, আইক্লাউড, অ্যাপল কেয়ার ইত্যাদি সাবস্ক্রিপশন সার্ভিস থেকে কোম্পানিটির মোট আয় হয়েছে ৭ হাজার ২২০ কোটি ডলার। বর্তমানে অ্যাপলের সব পরিষেবায় পেইড সাবস্ক্রিপশনের সংখ্যা দাঁড়িয়েছে ৭৮ কোটি ৫০ লাখ।

অ্যাপল এমন একটি ইকোসিস্টেম তৈরিতে সক্ষম হয়েছে, যেখানে কোনো গ্রাহক একবার প্রবেশ করলে অন্য স্মার্টফোন ব্র্যান্ডে যেতে চান না। বিকল্প ইকোসিস্টেম তৈরিতে কেউই তার ধারেকাছে নেই। যেসব গ্রাহক দামের কারণে আইফোন কিনতে পারছেন না, এবার তাদের দিকে দৃষ্টি দিচ্ছে প্রযুক্তি জায়ান্টটি।

মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালে যাত্রা শুরু করা বিদ্যমান আইফোন আপগ্রেড প্রোগ্রাম থেকে নতুন হার্ডওয়্যার সাবস্ক্রিপশন পদ্ধতি ভিন্ন হবে। এ পদ্ধতি অনুসারে গ্রাহকদের একটি আইফোন ও অ্যাপল কেয়ারের জন্য ২৪ মাস মেয়াদে অর্থ দিতে হবে। এতে ১২ মাসের পেমেন্ট শেষে নতুন আইফোনে আপগ্রেডের সুযোগ মিলবে। এ সাবস্ক্রিপশন গ্রাহকদের অ্যাপল আইডি অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবে। তারা অ্যাপল ওয়ানের অ্যাপল কেয়ার বান্ডল কিনতে পারবেন। সম্মিলিত সাবস্ক্রিশন; যা অ্যাপল মিউজিক, টিভি প্লাস, নিউজ প্লাস ইত্যাদির মতো পরিষেবার জন্য একত্রে মূল্য পরিশোধ করতে পারবেন।

হার্ডওয়্যার সাবস্ক্রিপশনের পুরো প্রক্রিয়াটা কীভাবে সম্পন্ন হবে এ নিয়ে এখনো বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি। তবে যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংয়ের আগ্রাসী সম্প্রসারণ পরিকল্পনা অনেকটা ধাক্কা খাবে তা স্পষ্ট। কারণ অ্যাপল তার বাজার অক্ষুণ্ন রাখার পাশাপাশি নতুন গ্রাহক শ্রেণী তৈরির নিত্যনতুন প্যাকেজ নিয়ে আসছে।