Biz Tech 24 :: বিজ টেক ২৪

রিং শাইনের উৎপাদন শুরু, বাড়বে শেয়ারপ্রতি সম্পদ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:২৮, ১৩ জুন ২০২১

রিং শাইনের উৎপাদন শুরু, বাড়বে শেয়ারপ্রতি সম্পদ

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি রিং শাইন টেক্সটাইল মিলস লিমিটেডের উৎপাদন পুনরায় শুরু হয়েছে। কোম্পানিটির ২৫ শতাংশ উৎপাদন আজ রোববার থেকে শুরু হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, আজ ১৩ জুন থেকে ফ্যাক্টরি বন্ধের ঘোষণা প্রত্যাহার করা হয়েছে। কোম্পানিটি গত বছরের ২৬ সেপ্টেম্বর থেকে কারখানা বন্ধ রেখেছিল।

এদিকে রি সাইন টেক্সটাইলের প্লেসমেন্টে বা ব্যক্তিগতভাবে ইস্যুকৃত শেয়ার বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ফলে কোম্পানিটির পরিশোধিত মূলধনের পরিমাণ কমে আসবে। যাতে করে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) বাড়বে।

গত বৃহস্পতিবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্লেসমেন্ট শেয়ারের একটি অংশ বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রিং সাইন টেক্সটাইলের আইপিও পূর্বে প্রাইভেট অফারের মাধ্যমে উত্তোলিত মূলধনের বিপরীতে যেসব বিনিয়োগকারী টাকা প্রদান করেনি, সে সকল শেয়ার এবং তার বিপরীতে ইস্যুকৃত সকল বোনাস শেয়ার বাজেয়াপ্ত করে কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধন থেকে বাদ দেয়া হবে।

এর ফলে কোম্পানিটির শেয়ার সংখ্যা কমে আসবে। তবে কি পরিমাণ বাদ দেওয়া হবে, কমিশন তা পরিস্কার করেনি। এই বাদ দেয়ার ফলে কোম্পানিটির এনএভিপিএস বাড়বে। এছাড়া মুনাফা করলে, সেক্ষেত্রে শেয়ারপ্রতি মুনাফার হার বাড়বে। একইসঙ্গে শেয়ারপ্রতি লভ্যাংশ দেয়ার সক্ষমতা বাড়বে।