Biz Tech 24 :: বিজ টেক ২৪

সোনালী লাইফে আবেদন করলে বিওতে থাকতে হবে ২০ হাজার টাকার বিনিয়োগ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৪৫, ১৭ মে ২০২১

আপডেট: ১৬:৪৮, ১৭ মে ২০২১

সোনালী লাইফে আবেদন করলে বিওতে থাকতে হবে ২০ হাজার টাকার বিনিয়োগ

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া জীবন বীমা কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্সের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন আগামী ৩০ মে থেকে শুরু হবে।

আইপিওতে কোম্পানিটির শেয়ার পেতে আগ্রহীরা ৩০ মে থেকে ৩ জুনের মধ্যে আবেদন করতে পারবেন। এ জন্য ১৯ মে প্রতিটি বিও হিসাবে কমপক্ষে ২০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে বলে জানা গেছে।

এর আগে গত বছরের শেষ কার্যদিবস কমিশন সভা করে আইপিও আবেদনের নতুন নিয়ম করে বিএসইসি। বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী আইপিও আবেদন করা প্রত্যেক বিনিয়োগকারী শেয়ার পাবেন। তবে আইপিও আবেদন করতে কমপক্ষে ২০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে।

বিএসইসির এই নিয়মে প্রথম আইপিও আবেদন গ্রহণ করছে সোনালী লাইফ। কোম্পানিটির আইপিওতে আবেদন করতে ২০ হাজার টাকা বিনিয়োগের তারিখ নির্ধারণ করে দেয়া হয়েছে ১৯ মে। অর্থাৎ ১৯ মে যে বিও হিসাবে ২০ হাজার টাকার কম বিনিয়োগ থাকবে সে বিনিয়োগকারী আবেদন করতে পারবেন না।

জানা গেছে, বিএসইসি সোনালী লাইফ ইন্স্যুরেন্সকে শেয়ারবাজারে ১ কোটি ৯০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ১৯ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে। আইপিওতে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। আইপিওর মাধ্যমে উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি ট্রেজারি বন্ড, ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও খাতে খরচ করবে।

বিএসইসি জানিয়েছে, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৫ টাকা ৪৭ পয়সা (কোম্পানিটি কোনো সম্পদ পুনর্মূল্যায়ন করেনি)। আর লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ৯৫ কোটি ৩৩ লাখ টাকা।