ঢাকা     ১৭ জুন ২০২৪ ||  ৩ আষাঢ় ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

চেক প্রতারণা মামলায় ইভ্যালির রাসেল-শামীমার কারাদণ্ড

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ৩ জুন ২০২৪

চেক প্রতারণা মামলায় ইভ্যালির রাসেল-শামীমার কারাদণ্ড

চট্টগ্রামে চেক প্রত্যাখ্যানের একটি মামলায় ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেল ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান তার স্ত্রী শামীমা নাসরিনকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার বিকেলে সপ্তম যুগ্ম চট্টগ্রাম মহানগর দায়রা জজ মহিউদ্দিন এই রায় ঘোষণা করেন।

রায়ের সত্যতা নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের সহকারী পাবলিক প্রসিকিউটর এম এস হোসেন সাহেদ জানান, ১ লাখ ৮০ হাজার টাকার একটি চেক ডিজঅনার মামলায় ইভ্যালির রাসেল-শামীমা দম্পতিকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে চেকের সমপরিমাণ ১ লাখ ৮০ হাজার টাকা জরিমানা দিতে আদেশ দিয়েছেন। চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ হামজার বাগ এলাকার বাসিন্দা জসিম উদ্দিন আবিদ এই মামলাটি করেছিলেন।

বাদীর আইনজীবী শাহরিয়ার তানিম বলেন, মামলার শুরু থেকেই রাসেল-শামীমা দম্পতি আদালতে অনুপস্থিত ছিলেন। আজ রোববার তাদের অনুপস্থিতিতে মামলার রায় দিয়েছেন বিচারক।

সূত্রমতে, ২০২১ সালের এপ্রিল মাসে নগরের পাঁচলাইশ এলাকার বাসিন্দা জসিম উদ্দিন মোটরসাইকেল কেনার জন্য ইভ্যালিকে ১ লাখ ১০ হাজার টাকা দেন। কিন্তু ইভ্যালি তাকে মোটরসাইকেল বুঝিয়ে দেয়নি। পরে তাকে টাকা ফেরত দেয়ার জন্য একটি চেক দিয়েছিল ইভ্যালি। সেই চেক ব্যাংকের কাছ থেকে প্রত্যাখ্যাত হয়। এই ঘটনায় ভুক্তভোগী জসিম বাদী হয়ে ২০২১ সালের ২ অক্টোবর চট্টগ্রাম আদালতে রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করেন। আজ আদালত এই রায় দেন।

২০২১ সালের ১৬ সেপ্টেম্বর প্রতারণা ও অর্থ আত্মসাতের অভিযোগে করা এক মামলায় রাজধানীর মোহাম্মদপুরের বাসা থেকে রাসেল ও শামীমাকে গ্রেপ্তার করা হয়। ২০২২ সালের এপ্রিলে জামিনে মুক্তি পান শামীমা। আর গত ১৯ ডিসেম্বর জামিনে মুক্তি পান ইভ্যালির সিইও মো. রাসেল।