ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাড়লো ব্যাংকের সুদহার

প্রকাশিত: ২০:২৭, ৫ অক্টোবর ২০২৩

আপডেট: ২০:৩০, ৫ অক্টোবর ২০২৩

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাড়লো ব্যাংকের সুদহার

মূল্যস্ফীতি সামাল দিতে এবার ব্যাংক ঋণের সুদহার বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে রেফারেন্স ঋণহার (স্মার্ট) এর ৭ দশমিক ২০ শতাংশের সাথে ব্যাংকগুলো ৩ দশমিক ৫০ শতাংশ সুদহার যোগ করতে পারবে। একইসঙ্গে প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে স্মার্টের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশের বদলে সর্বোচ্চ আড়াই শতাংশ মার্জিন যোগ করতে হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

 বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র জানান, রেফারেন্স ঋণহার (স্মার্ট) এর ৭ দশমিক ২০ শতাংশের সাথে ব্যাংকগুলো এখন থেকে ৩ দশমিক ৫০ শতাংশ সুদহার যোগ করতে পারবে।

অক্টোবর মাসের জন্য দেশের ব্যাংকগুলোর ঋণের সুদহার ৫০ শতাংশীয় পয়েন্ট বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন সুদহার নির্ধারণ করা হয়েছে ১০ দশমিক ৭০ শতাংশ।  

ট্রেজারি বিলের ছয় মাসের গড় হারের ভিত্তিতে স্মার্ট রেট হিসাব করা হয়। বর্তমানে স্মার্ট হারের সাথে ৩ শতাংশ সুদ যোগ করতে পারে ব্যাংকগুলো।

চালান প্রেরণ পূর্বক রপ্তানি ঋণের জন্য, স্মার্ট রেটের সাথে ২ দশমিক ৫ শতাংশ হারে সুদ নিতে পারবে ব্যাংকগুলো। আগে এক্ষেত্রে ২ শতাংশ হারে সুদ যোগ হতো। তবে কৃষির জন্য ঋণের সুদহার অপরিবর্তিত রেখেছে কেন্দ্রীয় ব্যাংক।

জুলাই-ডিসেম্বর মেয়াদের মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক ঋণের সুদহার নির্ধারণে স্মার্ট চালু করে।

মুদ্রানীতিতে বলা হয়, ঋণের সুদহার নির্ধারণে ব্যাংকগুলো স্মার্টের সাথে সর্বোচ্চ ৩ শতাংশ, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) সর্বোচ্চ ৫ শতাংশ সুদ যোগ করতে পারবে। জুলাই মাসে স্মার্ট হার ছিল ৭ দশমিক ১০ শতাংশ, কিন্তু গত দুই মাসে এটি ১০ শতাংশীয় পয়েন্ট বেড়েছে।