Biz Tech 24 :: বিজ টেক ২৪

করোনায় আয় কমেছে ৭০ শতাংশ মানুষের

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৪২, ২৪ ফেব্রুয়ারি ২০২১

করোনায় আয় কমেছে ৭০ শতাংশ মানুষের

করোনা মহামারীতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ৭০ শতাংশ মানুষের আয় কমেছে। সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) এবং অ্যাকশনএইডের যৌথ উদ্যোগে দেশের চারটি জেলার (বরগুনা, সাতক্ষীরা, রাজশাহী ও কুড়িগ্রাম) ১ হাজার ৫৪১ খানার ওপর চালানো জরিপের ফলাফলে এমন তথ্য উঠে এসেছে।

জরিপের ফলাফল উপস্থাপনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং সানেমের রিসার্চ ইকোনমিস্ট মাহতাব উদ্দিন বলেন, বাংলাদেশের তরুণ জনগোষ্ঠীর ওপর করোনা মহামারীর প্রভাব সম্পর্কে ধারণা পেতে সানেম এবং অ্যাকশনএইড বাংলাদেশের নির্বাচিত চারটি জেলার ওপর ২০২০ সালের ১৩-১৭ ডিসেম্বর একটি জরিপ পরিচালনা করে। এ জরিপে তরুণ জনগোষ্ঠীর স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা বেষ্টনী ইত্যাদির ওপর করোনা মহামারীর প্রভাব বিশ্লেষণের চেষ্টা করা হয়েছে।

জরিপের ফলাফলে দেখা গেছে, ২০১৯ সালের নভেম্বরের তুলনায় ২০২০ সালের নভেম্বরে জরিপকৃত চারটি জেলায় মজুরি বা বেতনভুক্ত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ৭০ শতাংশের আয় কমেছে। এ সময়ের মধ্যে জরিপে অংশ নেয়া ২৮ শতাংশ মানুষের আয় অপরিবর্তনীয় রয়েছে। করোনাকালে বাকি ২ শতাংশের আয় বেড়েছে।

জরিপে আরো দেখা গেছে, করোনা মহামারীর মধ্যে লোকসানের ঝুঁকি বেড়েছে ক্ষুদ্র উদ্যোক্তাদের। জরিপে অংশ নেয়া ৮২ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তা জানান, করোনা মহামারীতে তাদের আর্থিক লাভ আগের তুলনায় কমেছে। সাকল্যে ১৫ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তার লাভ এ সময় অপরিবর্তিত ছিল। মহামারীর মধ্যেও লাভের মুখ দেখেছেন মাত্র ৩ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তা। আর করোনার চ্যালেঞ্জ মোকাবেলা করতে না পেরে স্থায়ীভাবে ব্যবসা বন্ধ করে দিয়েছেন ৩১ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং সানেমের গবেষণা পরিচালক ড. সায়মা হক বিদিশার সঞ্চালনায় ওয়েবিনারে সভাপতিত্ব করেন অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।