Biz Tech 24 :: বিজ টেক ২৪

দক্ষিণ এশিয়ায় কেবল বাংলাদেশের জিডিপি বাড়ছে: জাতিসংঘ

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৫, ২৭ জানুয়ারি ২০২১

দক্ষিণ এশিয়ায় কেবল বাংলাদেশের জিডিপি বাড়ছে: জাতিসংঘ

করোনা মহামারীর কারণে অনেক ধনী দেশের অর্থনীতি মন্দার দিকে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক অধিদপ্তর (ইউএনএসডিএ) জানিয়েছে, দক্ষিণ এশিয়ায় কিছুটা হলেও এই অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি প্রবৃদ্ধি অর্জন করবে।

অর্থনৈতিক ও সামাজিক সমস্যা নিয়ে কাজ করা ইউএনএসডিএ এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২০ সালে বাংলাদেশের জিডিপি বেড়েছে ০.৫ শতাংশে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯-২০২০ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৪.৩ শতাংশ বেড়েছে। ভারতের জিডিপি হ্রাস পেয়ে ৫.৭ শতাংশ, পাকিস্তান ১.২ শতাংশ, ভুটান শূন্য শতাংশ এবং নেপাল ০.৫ শতাংশে দাঁড়িয়েছে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে যে চলতি অর্থবছরে অনেক দেশের অর্থনৈতিক পরিস্থিতি বদলে যাবে। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.১ শতাংশ, ভারতের ৭ শতাংশ, পাকিস্তানের ০.৫ শতাংশ, ভুটানের ৩.৫ শতাংশ, মালদ্বীপের ৯.৯ শতাংশ, আফগানিস্তানের ৪.৪ শতাংশ, এবং শ্রীলঙ্কার ৩.১ শতাংশ।

প্রতিবেদনে বাংলাদেশের মতো অর্থনীতির বৈচিত্র্যকরণের কথা বলা হয়েছে যা একক বাণিজ্য অর্থনীতির নিকটবর্তী এবং গার্মেন্টস এর রফতানি আয়ের ৮০ শতাংশের বেশি অবদান রাখে। তবে বাংলাদেশ সরকার অর্থনীতির জন্য অনেক বেশি প্রবৃদ্ধির হার অনুমান করেছে। অর্থমন্ত্রী মোস্তফা কামাল এর আগে বিশ্বব্যাংকের পূর্বাভাসকে প্রত্যাখ্যান করেছিলেন।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ বলছে যে ২০২০ সালে আরও ১৩১ মিলিয়ন মানুষ দারিদ্র্যের মধ্যে পড়েছে, তাদের মধ্যে বেশিরভাগ মহিলা, শিশু এবং প্রান্তিক সম্প্রদায়ের লোক।