ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

প্রবাসীদের শেয়ারবাজারে বিনিয়োগ সহজ করল কেন্দ্রীয় ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৬, ২৮ জুলাই ২০২২

আপডেট: ২০:৫৭, ২৮ জুলাই ২০২২

প্রবাসীদের শেয়ারবাজারে বিনিয়োগ সহজ করল কেন্দ্রীয় ব্যাংক

প্রবাসীরা দেশের শেয়ারবাজারে বিনিয়োগ করতে চাইলেও ব্যাংক হিসাব খোলার জটিলতায় অনেকে আগ্রহ হারিয়ে ফেলতেন। তবে এবার সে বাধা দুর করলো কেন্দ্রীয় ব্যাংক। প্রবাসীদের জন্য ব্যাংক হিসাব খোলা সহজ করে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক ।

বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকে দেয়া হয়েছে। নির্দেশনাটি সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, দেশের বাইরে অবস্থানরত প্রবাসীদের ব্যাংক হিসাব খোলার ক্ষেত্রে তফসিলি ব্যাংকে অন্যান্য বিষয়ের সঙ্গে দলিলাদি বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে সত্যায়নের শর্ত দেয়া হয়, যা ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের কোন নির্দেশনায় উল্লেখ নেই । এখন এমআরপি পাসপোর্ট ও ই-পাসপোর্ট নির্দিষ্ট তথ্য যাচাই প্রক্রিয়ায় ইস্যু করা হয়। তাই বিদেশে অবস্থানরত প্রবাসীদের হিসাব খোলার ক্ষেত্রে তফসিলি ব্যাংক সংশ্লিষ্ট দূতাবাস থেকে সত্যায়নের প্রয়োজন নেই।

কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার মাধ্যমে প্রবাসীদের দেশের পুঁজিবাজারে বিনিয়োগ সহজ হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। কারন ব্যাংক হিসাব খোলার জটিলতার কারনে অনেকেই বিনিয়োগ করতে পারছিলেন না। এখন থেকে ব্যাংক হিসাব খোলার জটিলতা না থাকায় প্রবাসীরা দেশের শেয়ারবাজারে আরো বেশি বিনিয়োগ করবেন।