ঢাকা     ২৮ এপ্রিল ২০২৪ ||  ১৫ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ বাধা কাটলো

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:১১, ২৬ জুলাই ২০২২

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ বাধা কাটলো

পুঁজিবাজারে দীর্ঘদিন ধরে ব্যাংকগুলোর বিনিয়োগসীমার হিসাব গণনার পদ্ধতি পরিবর্তনের দাবি করে আসছিলো নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অবশেষে সেই দাবি পূরণ হতে চলেছে। এখন থেকে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমার বাহিরে থাকবে বন্ডের বিনিয়োগ। একইসঙ্গে বিনিয়োগসীমা বাজারমূল্যের বদলে ক্রয়মূল্যের ভিত্তিতে নির্ধারণে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী- রুবাইয়াত- উল ইসলাম জানান, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা (এক্সপোজার), কস্ট প্রাইজ ও বন্ডকে এক্সপোজার সীমার বাহিরে রাখার বিষয়ে বহুবার বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নরের সঙ্গে কথা হয়েছে। সম্প্রতি গভর্নর আব্দুর রউফ তালুকদার ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের এই বিষয়ে অবহিত করেছেন। এছাড়া এখন থেকে বন্ড বিনিয়োগ সীমার বাহিরে থাকবে, এই বিষয়ে বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে ক্রয় মূল্যকে বিবেচনায় নেওয়ার দীর্ঘদিনের দাবি ছিলো বিএসইসির। বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর এবিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার উদ্যোগ গ্রহন করেছেন। ইতোমধ্যেই বাংলাদেশ ব্যাংক অর্থমন্ত্রলায় চিঠি পাঠিয়েছে। বর্তমানে এটি অর্থ সচিবের পর্যবেক্ষণে রয়েছে। অর্থ মন্ত্রণালয় বর্তমানে ব্যাংক খাতে কিছু আইন পরিবর্তনে কাজ করছে। সে আইনের সঙ্গে কস্ট প্রাইজের কোন সাংঘর্ষিক কিছু আছে কীনা-তা খতিয়ে দেখছে। তিনি বলেন, কস্ট প্রাইজ গণনায় আইনে কোথায় কি বসবে সেগুলো নিয়ে এখন আলোচনা-পর্যালোচনা চলছে।

এর আগে গত সোমবার বিনিয়োগ সীমার সমস্যাটি সমাধানে অর্থমন্ত্রণালয়ে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। পুঁজিবাজারবান্ধব গভর্নর আব্দুর রউফ তালুকদার দায়িত্ব নেয়ার কয়েক দিনের মধ্যেই বিনিয়োগ সীমার সমস্যাটি সমাধানের উদ্যোগ নিয়ে অর্থমন্ত্রণালয়ে এই চিঠি পাঠায় আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, কোনো ব্যাংক তার মূলধনের ২৫ শতাংশ পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। এছাড়া কোনো ব্যাংক তার বিনিয়োগসীমার মধ্যে শেয়ার কিনলে সেটির দর বেড়ে সীমা অতিক্রম করলেই তা বিক্রি করে দিতে হয়। এতে বাজারে বিক্রয়ের চাপ তৈরি হয়।

বিনিয়োগকারীদের দীর্ঘদিনের চাহিদা বিনিয়োগ সীমার সমস্যাটি সমাধানের মাধ্যমে শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।