Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে আসছে আইসিবি’র বড় বিনিয়োগ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৪৩, ২৪ জুলাই ২০২২

আপডেট: ১৬:০৭, ২৫ জুলাই ২০২২

পুঁজিবাজারে আসছে আইসিবি’র বড় বিনিয়োগ

শেয়ারবাজারে অব্যাহত পতন ঠেকাতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ৫০ কোটি টাকা দিয়েছে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ)।

এর আগে, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৯৯তম সভায় সিএমএসএফ থেকে টিডিআর রূপে আইসিবির মাধ্যমে ১০০ কোটি টাকা বিনিয়োগের অনুমোদন দেয়া হয়েছিল। এর প্রেক্ষিতে আইসিবিকে ৫০ কোটি টাকা দিয়েছে সিএমএসএফ।

বিনিয়োগকারীরা মনে করছেন, স্ট্যাবিলাইজেশন ফান্ড থেকে আইসিবিকে বিনিয়োগের জন্য ৫০ কোটি টাকা দেয়ার কারণে শেয়ারবাজারে তারল্য প্রবাহ বৃদ্ধি পাবে। ফলে স্বস্তি ফিরবে দেশের পুঁজিবাজারে।

উল্লেখ্য, পুঁজিবাজারের উন্নয়নে ব্যবহারের লক্ষ্যে ‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ বা ‘শেয়ারবাজার স্থিতিশীল তহবিল গঠন করা হয়। বিএসইসি’র বিধিমালা, ২০২১ এর অধীনে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) গঠিত হয়েছে।

বিধিমালা অনুসারে, সিএমএসএফ তালিকাভুক্ত সিকিউরিটিজ ইস্যুকারীর কাছ থেকে অদাবীকৃত এবং অবন্টিত ক্যাশ বা স্টক ডিভিডেন্ড, অফেরত পাবলিক সাবস্ক্রিপশনের অর্থ এবং অ-বরাদ্দকৃত রাইট শেয়ার স্থানান্তর করার মাধ্যমে প্রাপ্ত বিনিয়োগকারীদের পক্ষে ক্যাশ এবং স্টকের অভিভাবক হিসাবে কাজ করে।তহবিলে জমা করা নগদ বা স্টক যে কোনো সময়ে শেয়ারহোল্ডার বা বিনিয়োগকারীদের দ্বারা যথাযথ দাবির উপর ভিত্তি করে পরিশোধ বা নিষ্পত্তি করা হবে।

‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ তালিকাভুক্ত সিকিউরিটিজ ক্রয়-বিক্রয়, অন্যান্য সিকিউরিটিজে বিনিয়োগ করা, বাজারের মধ্যস্থতাকারীদের ঋণ প্রদান, তালিকাভুক্ত সিকিউরিটিজ ধার দেয়া এবং ধার নেয়া এবং বিনিয়োগকারীদের দাবির নিষ্পত্তির মাধ্যমে বাজারে তারল্য নিশ্চিত করা এবং পুঁজিবাজারকে স্থিতিশীল করতে সাহায্য করে।

premierbankltd