Biz Tech 24 :: বিজ টেক ২৪

শিগগিরই চালু হচ্ছে মোবাইল ব্যাংকিংয়ে অন্য অপারেটরে টাকা লেনদেন

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪২, ১৮ জানুয়ারি ২০২১

শিগগিরই চালু হচ্ছে মোবাইল ব্যাংকিংয়ে অন্য অপারেটরে টাকা লেনদেন

মোবাইল ব্যাংকিং আর্থিক লেনদেনকে অনেক সহজ করে দিলেও এতোদিন এক অপারেটর থেকে অন্য অপারেটরে টাকা লেনদেনের সুযোগ ছিলোনা। এবার শিগগিরই চালু হচ্ছে এই সেবা।

আন্তঃলেনদেন সহজ করার প্রক্রিয়া চলছে জানিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার বলেন, বাংলাদেশে হাতে লেনদেন কমে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ক্যাশলেস সোসাইটির দিকে ধাবিত হচ্ছে। বর্তমান প্রযুক্তির সাথে চতুর্থ শিল্পবিপ্লবের নতুন প্রযুক্তি যুক্ত হবে। তখন প্রযুক্তির বৈষম্য থাকবে না। তৃতীয় শিল্পবিপ্লব পুঁজিবাদের ওপর ভর করে গড়ে উঠেছে বলে মন্তব্য করেন তিনি। মন্ত্রী বলেন, বাংলাদেশ যে গতিতে এগুচ্ছে পৃথিবীর কারো ক্ষমতা নেই যে পেছনে ফেলবে।

রোববার আইইবি আয়োজিত আর্থিক লেনদেনে প্রযুক্তির অন্তর্ভুক্তি বিষয়ে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধের তথ্যে বলা হয়, ১৯৭৯ সালে ব্রাজিল প্রথম এজেন্ট ব্যাংকিং চালু করে। ধীরে ধীরে এই ব্যবস্থা জনপ্রিয় হয়ে ওঠে। কেনিয়া ২০০৬ সালে মোবাইল ব্যাংকিং চালু করলেও বাংলাদেশে শুরু হয় ২০১১ সালে। ডিজিটাল সিস্টেমে ফান্ড ট্রান্সফারও চালু হয় ২০১১ সালে। বর্তমানে মোবাইল ব্যাংকিং ৪ কোটি গ্রাহক আছে। ৪৮ শতাংশ গ্রাহক বিকাশ, ২১ শতাংশ রকেট, ২৮ শতাংশ গ্রাহক নগদের মাধ্যমে অর্থ লেনদেন করে।

ডিজিটাল আর্থিক সেবা গ্রহণের মাধ্যমে তৃণমূল পর্যায়ে নতুন নতুন ব্যবসায়িক উদ্যোগ গড়ে উঠেছে। তবে গ্রাহকদের নিরাপদ আর্থিক লেনদেনের নিশ্চয়তা দিতে সাইবার নিরাপত্তা জোরদারের ওপর জোর দেন আলোচকরা।