Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারের উন্নয়নে চালু হচ্ছে নতুন পদ্ধতি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৮, ২৬ জুন ২০২২

পুঁজিবাজারের উন্নয়নে চালু হচ্ছে নতুন পদ্ধতি

যুক্তরাজ্যভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেডের সহযোগিতায় দেশের পুঁজিবাজারে চালু হতে যাচ্ছে এক্সচেঞ্জ ট্রেডিং ফান্ড বা ইটিএফ। বিদেশি এ প্রতিষ্ঠানটি দেশে ইটিএফ চালুর জন্য প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদান, প্রশিক্ষণ ও বিনিয়োগ করতে যাচ্ছে।

রোববার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা-সিইও মরিস পটের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে এ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, মিজানুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম এবং বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএসইস’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজকের আলোচনায় ডন গ্লোবাল ম্যানেজমেন্টের প্রতিষ্ঠাতা ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মরিস পট বাংলাদেশে ইটিএফ চালুকরণের বিষয়ে প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদান, নলেজ ট্রান্সফার বা জ্ঞান স্থানান্তরে প্রশিক্ষণ এবং ইটিএফে বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।

কমিশনের পক্ষ থেকে ইটিএফ গঠনের ক্ষেত্রে পরিচালন ব্যয় আন্তর্জাতিক মানদণ্ডে সর্বনিম্ন পর্যায়ে রাখার বিষয়ে গুরুত্বারোপ করা হয়, যা এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ)-এ বিনিয়োগকারীদের সর্বোচ্চ মুনাফা প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালন করবে।

এক্সচেঞ্জ ট্রেডিং ফান্ড বা ইটিএফ হলো বিশেষ উদ্দেশ্যে গঠিত এক ধরনের কালেকটিভ ইনভেস্টমেন্ট স্কিম বা সমন্বিত বিনিয়োগ তহবিল। এ ধরনের তহবিল থেকে নির্দিষ্ট কিছু শেয়ার বা নির্দিষ্ট সূচক অন্তর্ভুক্ত কোম্পানিতে বিনিয়োগ করা হয়।

মিউচুয়াল ফান্ডের মতো এ তহবিল ব্যবস্থাপনার দায়িত্বে থাকে সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান। ওই সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান তহবিলের অর্থ আইন অনুযায়ী নির্ধারিত শেয়ারে বিনিয়োগ করে। ইটিএফ পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে। সাধারণ বিনিয়োগকারীরা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে তহবিলটির ইউনিট কেনাবেচার সুযোগ পাবেন।

ইটিএফে বিনিয়োগ তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বৈঠকে বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে ইটিএফ খুবই জনপ্রিয় একটি বিনিয়োগ পণ্য হিসেবে বিনিয়োগকারীদের কাছে গ্রহণযোগ্যতা অর্জন করবে। নতুন এ বিনিয়োগ পণ্যটি এলে তা বাজারের স্থিতিশীলতা, বৈচিত্র্য সৃষ্টি ও তারল্যপ্রবাহ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিএসইসি চেয়ারম্যান আরো বলেন, ইটিএফ গঠন ও বাজার সৃষ্টিকারী সনদ প্রদানে আগ্রহী প্রতিষ্ঠানকে কমিশনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতাসহ ফাস্ট ট্র্যাক সেবা দেয়া হবে।

premierbankltd