ঢাকা     ২৭ এপ্রিল ২০২৪ ||  ১৪ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

সাইবার সিকিউরিটি নিশ্চিতে বিদেশনির্ভর হওয়াটা ঝুঁকিপূর্ণ: পলক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২৩:৫১, ৫ মার্চ ২০২৪

সাইবার সিকিউরিটি নিশ্চিতে বিদেশনির্ভর হওয়াটা ঝুঁকিপূর্ণ: পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, দেশের সাইবার নিরাপত্তায় বিদেশ থেকে ভাড়া করা প্রযুক্তির সহায়তা নিলে হবে না। নিজস্ব শক্তি গড়ে তুলতে হবে।

আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ সাইবার সিকিউরিটি সামিট-২০২৪’ শীর্ষক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন বলেন।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, কোনো দেশ তাদের প্রতিরক্ষাব্যবস্থা যেমন ভাড়া করা সামরিক শক্তি দিয়ে করতে চায় না, তেমনি বাংলাদেশ সাইবার নিরাপত্তা বা সুরক্ষায়ও ভাড়া করা কোনো প্রযুক্তি ব্যবহার করবে না। দেশের ব্যাংকিং, টেলিকম এবং পাওয়ার সেক্টরে ন্যাশনাল সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে বিদেশনির্ভর হওয়াটা ঝুঁকিপূর্ণ। তাই নিজস্ব সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ এবং প্রযুক্তি তৈরিতে কাজ হচ্ছে।

তথ্য-উপাত্ত সুরক্ষার ওপর জোর দিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, অর্থের পাশাপাশি এখন তথ্য-উপাত্ত চুরি করার জন্য বড় ধরনের সাইবার আক্রমণ হচ্ছে। তাই তথ্য-উপাত্ত সুরক্ষায় আরও বেশি গুরুত্ব দিতে হবে। সরকার ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন প্রণয়নের দিকে এগোচ্ছে।

প্রতিবছর ‘বাংলাদেশ সাইবার সামিট’ আয়োজন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, আগামী বছর থেকে স্থানীয় সাইবার সিকিউরিটি স্টার্টআপ, ইনোভেটর এবং যেসব প্রযুক্তি তৈরির সুযোগ আছে, সেখানে সরকার বেসরকারি সহায়তায় কাজ করতে চায়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আইডিয়া ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্কের কো-চেয়ারম্যান ও সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, বিশ্বব্যাংকের পরামর্শক হুসাইন এ সামাদ, টেকনো হ্যাভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা সিইও হাবিবুল্লাহ এন করিম এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিক্যাফ) উপদেষ্টা মো. মুশফিকুর রহমান।