ঢাকা     ০৩ মে ২০২৪ ||  ২০ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিশ্বের ৫ম বৃহত্তম অর্থনীতি এখন ভারতের দখলে

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৭, ৩ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২০:৩৬, ৫ সেপ্টেম্বর ২০২২

বিশ্বের ৫ম বৃহত্তম অর্থনীতি এখন ভারতের দখলে

করোনাকালের ধাক্কা সামলে বিশ্বের ৫ম বৃহত্তম অর্থনীতি এখন ভারতের দখলে। যুক্তরাজ্যকে পেছনে ফেলে বিশ্বের সব চেয়ে বড় অর্থনীতির তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে দেশটি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) জিডিপি পরিসংখ্যান বলছে, ভারত ২০২১ সালের শেষ তিন মাসে যুক্তরাজ্যকে ছাড়িয়ে পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে এবং ২০২২ সালের প্রথম প্রান্তিকে ব্যবধান আরো বাড়িয়েছে। মার্কিন ডলারের ওপর ভিত্তি করে এ হিসাব করা হয়েছে।

আগামী সোমবার বরিস জনসনের উত্তরসূরী বেছে নেবেন যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির সদস্যরা। এ নির্বাচনে সাবেক চ্যান্সেলর ঋষি সুনাককে হারিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস জয়ী হবেন বলে ধারণা করা হচ্ছে।

তবে বিজয়ী যে-ই হোন না কেন, চার দশকের মধ্যে দ্রুততম মূল্যস্ফীতির মুখোমুখি এবং মন্দার ক্রমবর্ধমান ঝুঁকির সম্মুখীন একটি দেশ পরিচালনার ভার নিতে হবে তাকে। ব্যাংক অব ইংল্যান্ডের ধারণা, এই মন্দা অন্তত ২০২৪ সাল পর্যন্ত চলতে পারে।

বিপরীতে, ভারতের অর্থনীতি এ বছর সাত শতাংশের বেশি বাড়ার সম্ভাবনা রয়েছে। শেষ তিন মাসে ভারতীয় শেয়ারবাজার ঘুরে দাঁড়াতে দেখা গেছে এবং এমএসসিআই উদীয়মান বাজার সূচকে দ্বিতীয় স্থান দখল করেছে। এক্ষেত্রে কেবল চীনের পেছনে রয়েছে ভারত।

সমন্বয়ের ভিত্তিতে এবং সংশ্লিষ্ট প্রান্তিকের শেষ দিনে ডলারের বিনিময় হার ব্যবহার করে হিসাব করলে, এ বছরের জানুয়ারি থেকে মার্চ, অর্থাৎ প্রথম প্রান্তিকে ‘ন্যূনতম’ নগদ অর্থে ভারতীয় অর্থনীতির আকার ছিল ৮৫ হাজার ৪৭০ কোটি ডলার। একই সময় যুক্তরাজ্যের অর্থনীতির আকার ছিল ৮১ হাজার ৬০০ কোটি ডলার।

আইএমএফের পূর্বাভাস বলছে, ডলারের শর্তে বর্ষিক হিসাবে এ বছর যুক্তরাজ্যকে ছাড়িয়ে যাচ্ছে এশিয়ার পাওয়ারহাউজ ভারত। তাদের সামনে থাকছে কেবল যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও জার্মানি। অথচ এক দশক আগেও বিশ্বের বৃহত্তম অর্থনীতিগুলোর মধ্যে ১১তম ছিল ভারত, আর যুক্তরাজ্য ছিল পঞ্চম।