ঢাকা     ০৭ মে ২০২৪ ||  ২৪ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

‘তিন দিনের মধ্যেই কমছে জ্বালানি তেলের দাম’

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:০১, ২৯ আগস্ট ২০২২

‘তিন দিনের মধ্যেই কমছে জ্বালানি তেলের দাম’

অগ্রিম কর এবং আমদানি শুল্ক কমানোর কারণে জ্বালানি তেলের দাম আগামী দুই-তিন দিনের মধ্যে কমানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ। তবে এই সুবিধা ভোক্তা পর্যায়ে কবে নাগাদ পৌঁছাবে তা বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় নির্ধারণ করবে,

সোমবার এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান বিপিসি চেয়ারম্যান। এর আগে রোববার ডিজেল ও চাল আমদানিতে ১০ শতাংশ শুল্ক কমিয়েছে সরকার। হ্রাসের পর ডিজেলের আমদানি শুল্ক ২২.৭৫ শতাংশে নেমে এসেছে। আর চালের আমদানি শুল্ক নেমে এসেছে ১৫.২৫ শতাংশে।

কর হ্রাসের ফলে ডিজেলনির্ভর পরিবহন, সেচসহ অন্যান্য সেবায় ব্যয় কমার সুযোগ তৈরি হয়েছে। তবে ডিজেলের দাম বাড়ায় ইতিমধ্যেই যেসব সেবা ও পণ্যের দাম বেড়েছে, তা কতটুকু কমবে কিংবা কমলেও তা আমদানি ব্যয় হ্রাসের সঙ্গে সামঞ্জস্য রেখে কমবে কি না, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। তবে পেট্রোল, অকটেনের মতো অন্যান্য জ্বালানি তেলের আমদানি কর কমানো হয়নি। সে কারণে পেট্রোল ও অকটেনচালিত গাড়ি কর হ্রাসের সুবিধা পাবে না।

গত ৬ আগস্ট সরকার জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণে বাড়ানোর পর বিষয়টি নিয়ে দেশব্যাপী তীব্র প্রতিক্রিয়া তৈরি হলে সরকারের দায়িত্বশীল পর্যায় থেকে জ্বালানির দাম কমানোর আশ্বাস দেয়া হয়। সম্প্রতি প্রধানমন্ত্রীও বিশ্ববাজারে জ্বালাানির দাম কমলে দেশের বাজারে দাম কমানোর আশ্বাস দেন।

প্রতি লিটার ডিজেলের দাম ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং প্রতি লিটার পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। কেরোসিনের দামও ৪২.৫ শতাংশ বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে।

বর্তমানে তরল জ্বালানি আমদানিতে প্রায় ৩৪ শতাংশ কর আরোপ করা হয়। এছাড়া বিতরণ পর্যায়ে অতিরিক্ত ১৫ শতাংশ এবং ব্যবসায়িক পর্যায়ে আরও ২.৫ শতাংশ আদায় করা হয়। এই কর ব্যবস্থার আওতায় সরকার প্রতি বছর তরল জ্বালানি খাত থেকে প্রায় ১০ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আয় করে।