ঢাকা     ২৯ এপ্রিল ২০২৪ ||  ১৫ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে আসছে নতুন ৩ কোম্পানি, আবেদনের তারিখ ঘোষণা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪৯, ১০ মার্চ ২০২২

পুঁজিবাজারে আসছে নতুন ৩ কোম্পানি, আবেদনের তারিখ ঘোষণা

দেশের পুঁজিবাজারে তালিকাভূক্ত হতে চলেছে নতুন তিন কোম্পানি। এরই মধ্যে কোম্পানিগুলো আইপিও আবেদনের তারিখ ঘোষণা করেছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানি তিনটির মধ্যে এসএমই খাতে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া স্টার অ্যাডহেসিভ লিমিটেডের কোয়ালিফাইড ইনভেস্টর অফারে (কিউআইও) আবেদন শুরু হবে আগামী ২৭ মার্চ, যা চলবে ৩১ মার্চ পর্যন্ত। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি বিএসইসি’র ৮১২তম সভায় কোম্পানিটির কিউআইও অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি কিউআইও’র মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূলে ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ দিয়ে কারখানা সংস্কার, চলতি মূলধন, ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনার খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০-২১ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬.০৫ টাকা এবং পুন:মূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৫৬ টাকায়। লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে কৃষিবিদ সিড লিমিটেডও পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে। এ জন্য কোম্পানিটি আগামী ২০ মার্চ থেকে আবেদনের তারিখ নির্ধারণ করেছে। যা চলবে ২৪ মার্চ পর্যন্ত।

ডিএসই সূত্রে জানা গেছে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ৩১ জানুয়ারি কোম্পানিটির আবেদন অনুমোদন করে। কোম্পানিটি কিউআইও এর মাধ্যমে অভিহিত মূল্য ১০ টাকা দামে ১ কোটি ১৬ লাখ শেয়ার ইস্যু করবে। এর মাধ্যমে বাজার থেকে ১১ কোটি ৬০ টাকা সংগ্রহ করবে।

প্রতিষ্ঠানটি উত্তোলনকৃত টাকা কোল্ড স্টোরেজ, স্টোরেজ বিল্ডিং, বীজ গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপন এবং ইস্যু ব্যবস্থাপনা খাতে ব্যয় করবে।

গত ৩০ সেপ্টেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিক শেষে ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ পয়সা। পুন:মূল্যায়ন সঞ্চিতি ছাড়া ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১২ টাকা ৬০ পয়সা।

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানিটি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এসবিএল ক্যাপিটাল লিমিটেড।

এছাড়া ওষুধ ও রসায়ন খাতের আল-মদিনা ফার্মাসিউটিক্যালস কোম্পানিটি এসএমই মার্কেটে বুক বিল্ডিং পদ্ধতিতে তালিকাভুক্ত হবে। সে জন্য আগামী ২০ মার্চ বিকাল ৪টায় ওয়েব শো’র আয়োজন করেছে প্রতিষ্ঠানটি।

তালিকাভুক্তির মাধ্যমে আল-মদিন ফার্মাসিউটিক্যালস ৫ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ইসি সিকিউরিটিজ লিমিটেড।