Biz Tech 24 :: বিজ টেক ২৪

৮কে পর্দার ভিআর হেডসেট বানাচ্ছে অ্যাপল!

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩২, ৬ ফেব্রুয়ারি ২০২১

৮কে পর্দার ভিআর হেডসেট বানাচ্ছে অ্যাপল!

ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) হেডসেট বানাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। ডিভাইসটিতে থাকতে পারে আলট্রা-হাই-রেজুলিউশানের ৮কে পর্দা এবং চোখ পর্যবেক্ষণের জন্য উন্নত প্রযুক্তি। ২০২২ সালে ভিআর হেডসেটটি বাজারে আনতে পারে প্রতিষ্ঠানটি। আর ডিভাইসটির দাম হতে পারে প্রায় তিন হাজার ডলার।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, ভিআর এবং মিক্সড রিয়ালিটি অ্যাপ্লিকেশন উভয় ক্ষেত্রে কাজ করবে হেডসেটটি। হাতের নড়াচড়া পর্যবেক্ষণের জন্য এক ডজনের বেশি ক্যামেরা থাকবে ডিভাইসটিতে এবং বাস্তব জগতে ডিভাইস পরিহিত ব্যক্তির ভিডিও দেখাবে এটি।

পুরোটা সময় ধরে ডিভাইসটিতে পুরো রেজুলিউশানে ৮কে পর্দা চালাবে না অ্যাপল। এর বদলে চোখ পর্যবেক্ষণ প্রযুক্তির মাধ্যমে ডিভাইসটি শনাক্ত করবে গ্রাহক কী দেখছেন এবং সেই মোতাবেক কার্যকরিতা বাড়াতে কম রেজুলিউশনেও ফুটেজ দেখানো হবে।
ধারণা করা হচ্ছে, প্রাথমিক পর্যায়ে অভ্যন্তরীণভাবে ডিভাইসটির জন্য চিপ বানাবে অ্যাপল সিলিকন, যা অ্যাপলের বর্তমান এম১ চিপের চেয়ে বেশি শক্তিশালী হতে পারে।

এখন পর্যন্ত কিছু চূড়ান্ত না হলেও ডিভাইসটির জন্য বেশ কিছু নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে পরীক্ষা চালাচ্ছে অ্যাপল। অ্যাপল ওয়াচ, হোমপডসহ  অন্যান্য পণ্য থেকেও নতুন ডিভাইসটির জন্য ফিচারের ধারণা নিচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি।