ঢাকা     ২৩ এপ্রিল ২০২৪ ||  ১০ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

সাউথ বাংলা ব্যাংকের শেয়ার বরাদ্দ কাল, আইপিওতে ১৪ গুণ আবেদন

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৩৬, ২৮ জুলাই ২০২১

সাউথ বাংলা ব্যাংকের শেয়ার বরাদ্দ কাল, আইপিওতে ১৪ গুণ আবেদন

আইপিও'র মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের আনুষ্ঠানিকভাবে আনুপাতিকহারে শেয়ার বরাদ্দ দেয়া হবে আগামীকাল বৃহস্পতিবার। দুপুর ১২টায় রাজধানীর নিকুঞ্জে ঢাকা স্টক এক্সচেঞ্জ টাওয়ারে শেয়ারের এ বরাদ্দ দেয়া হবে।

কোম্পনিটির প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) আবেদনে ব্যাপক সাড়া পড়েছে। কোম্পানির চাহিদার তুলনায় প্রায় ১৪ গুণ আবেদন জমা পড়েছে। গত ৫ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত বিনিয়োগকারীরা আইপিওতে আবেদন করেছেন।

সূত্র জানায়, আইপিওতে ব্যাংকটি অভিহিত মূল্য তথা ১০ টাকা দামে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যু করবে। আর এর মাধ্যমে ব্যাংকটি পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে। এর বিপরীতে এক হাজার ৩৯১ কোটি ৪৪ লাখ ৮৬ হাজার টাকার আবেদন জমা পড়েছে। ওই হিসেবে চাহিদার ১৩ দশমিক ৯১ গুণ আবেদন জমা পড়ে। পুঁজিবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয় ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

ডিএসই সূত্রে জানা গেছে, সাউথ বাংলা ব্যাংকের আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের আবেদন জমা পড়েছে ৬৬১ কোটি ২০ লাখ ৭০ হাজার টাকার। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আবেদন জমা পড়েছে ১৩১ কোটি ৫ লাখ ৭০ হাজার টাকার। প্রবাসী বিনিয়োগকারীদের আবেদন জমা পড়েছে ৯১ কোটি ৭৯ লাখ ৮০ হাজার টাকার ও প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আবেদন পড়েছে ৫০৭ কোটি ৩৮ লাখ ৬৬ হাজার টাকার।

সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনর্মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেট ভ্যালু দাঁড়িয়েছে ১৩.১৮ টাকা। আর ওই বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ০.৯৪ টাকা। যা বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে হয়েছে ১.২৪ টাকা। আইপিওতে ব্যাংকটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।