ঢাকা     ৩০ এপ্রিল ২০২৪ ||  ১৭ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ডলারের বাজার স্থিতিশীল করতে কেন্দ্রীয় ব্যাংকের দুই নির্দেশনা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:০৫, ১৪ আগস্ট ২০২২

ডলারের বাজার স্থিতিশীল করতে কেন্দ্রীয় ব্যাংকের দুই নির্দেশনা

দেশে ডলারের বাজার স্থিতিশীল করতে দুটি নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে একটি হলো বাণিজ্যিক ব্যাংকগুলোকে আন্তঃব্যাংক ডলার বেচাকেনা, অপরটি বিদেশে আটকে থাকা রপ্তানির বিল দ্রুত দেশে এনে নগদায়ন করার নির্দেশ।

রোববার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ডলারের সংকট কাটিয়ে ওঠার জন্যই আজকের বৈঠক। কীভাবে বাজার স্থিতিশীল করা যায়, সেই বিষয়ে তাদের কাছ থেকেও কিছু পরামর্শ নেয়া হয়েছে। আবার কেন্দ্রীয় ব্যাংক থেকেও কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র আরো বলেন, এবিবি ও বাফেদা কথা দিয়েছে, দ্রুত সময়ের মধ্যে ডলারের মার্কেট স্থিতিশীল হবে। আর কেন্দ্রীয় ব্যাংক যে নির্দেশনা তাদেরকে দিয়েছে, তার মধ্যে একটি হলো- ব্যাংকগুলোকে তাদের রপ্তানি বিল দ্রুত দেশে এনে নগদায়ন করতে হবে। অন্যটি হলো- নিজেদের মধ্যে আন্তঃব্যাংক লেনদেন কার্যকর করা।

তিনি বলেন, আমদানি কমাতে বাংলাদেশ ব্যাংকের যে নির্দেশনা ছিল, তা কার্যকর হচ্ছে। এরই মধ্যে ৩১ শতাংশ আমদানি কমেছে। আগামী দু-একমাসের মধ্যে ডলারের বাজার স্থিতিশীল হয়ে যাবে।

জানা গেছে, আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে কিনতে খরচ করতে হচ্ছে ৯৫ টাকা। আমদানি বিল মেটাতে এ দামে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। তবে বাণিজ্যিক ব্যাংকগুলোতেও এখন ১০৬-১০৮ টাকায় নগদ ডলার বিক্রি হচ্ছে। তবে খোলাবাজারে ডলার ১১৬ টাকায় বিক্রি হচ্ছে।